টিকার চালান দ্রুত পাঠাতে মোদীকে চিঠি বোলসোনারোর

ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকার চালান দ্রুত পাঠাতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ জানিয়ে চিঠি লিখেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।
শুক্রবার তার পাঠানো এ চিঠিটি প্রকাশ্যে আসে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বের মধ্যে করোনাভাইরাসের দ্বিতীয় সর্বোচ্চ প্রাণঘাতী প্রাদুর্ভাব কবলিত ব্রাজিলে দ্রুত টিকাদান কর্মসূচি শুরু করতে বোলসোনারোর উপর বাড়তে থাকা চাপের মধ্যে তার প্রেস কার্যালয় চিঠিটি প্রকাশ করে।

সমালোচকরা বলছেন, দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশের তুলনায় কোভিড-১৯ এর টিকা সংগ্রহ ও বিতরণে ব্রাজিল অনেকখানি পিছিয়ে পড়েছে। বোলসোনারোর সরকার কেন এ বিষয়ে আগে থেকে তৎপর হল না, তা নিয়েও প্রশ্ন তুলছেন তারা।

“আমাদের জাতীয় টিকাদান কর্মসূচি দ্রুত শুরু করতে, ভারতের টিকাদান কর্মসূচিকে বিঘ্নিত না করে যত দ্রুত সম্ভব ব্রাজিলে ২০ লাখ ডোজ পাঠালে খুশি হব,” মোদীকে পাঠানো চিঠিতে এমনটাই লিখেছেন বোলসোনারো।

ব্রাজিলের কেন্দ্রীয় অর্থায়নে পরিচালিত ফিয়োক্রুজ বায়োমেডিকেল সেন্টার শুক্রবার জানিয়েছে, তারা ব্রাজিলে অ্যাস্ট্রাজেনেকার কয়েক লাখ ডোজ টিকা উৎপাদনের প্রস্তুতি নিলেও এর জন্য প্রয়োজনীয় বেশকিছু উপাদান এখনও তাদের হাতে পৌঁছায়নি।

উপাদানগুলো শনিবার পৌঁছাবে বলে আগে জানানো হয়েছিল। চীনে ওই উপাদানগুলো তৈরি হয়; রপ্তানি সংক্রান্ত লাইসেন্সের অপেক্ষায় সেগুলো পৌঁছাতে দেরি হচ্ছে বলে জানিয়েছে এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র।

টিকা বানানোর এসব উপাদান জানুয়ারির শেষ নাগাদ ব্রাজিলে পৌঁছাতে পারে বলে অনুমান করা হচ্ছে।

ফিয়োক্রুজ এখন বিভিন্ন উৎস থেকে টিকার পূর্ণাঙ্গ ডোজই নিয়ে আসার চেষ্টা করছে বলে জানিয়েছে রয়টার্স। তারা ভারতের কাছে আরও টিকা চাইছে, নতুন চাওয়া এ ডোজ এরই মধ্যে ক্রয়াদেশ দেওয়া ২০ লাখ ডোজের বাইরে।

ব্রাজিলের এ বায়োমেডিকেল সেন্টার এরই মধ্যে ভারত থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার টিকার জরুরি ব্যবহারে অনুমোদন চেয়েছে। ভারতের পাঠানো টিকা চলতি মাসের মাঝামাঝি ব্রাজিলে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।