দেশেও মুক্তি পাবে অপুর প্রথম ভারতীয় ছবি

বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস অভিনীত প্রথম ভারতীয় চলচ্চিত্র ‘শর্টকাট’। এটির শুটিং, ডাবিং সবই শেষ। এখন মুক্তির অপেক্ষা। নির্মাতা কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, মার্চের মধ্যেই ঠিক করা হবে কবে ছবিটি মুক্তি দেওয়া যায়। তারা এও জানিয়েছে, কলকাতার পাশাপাশি সাফটা চুক্তির আওতায় বাংলাদেশেও ছবিটি মুক্তির ব্যবস্থা করা হবে।

অপু বিশ্বাসের ‘শর্টকাট’ পরিচালনা করেছেন কলকাতার নির্মাতা সুবীর মণ্ডল। এই ছবিটি নির্মিত হয়েছে জনপ্রিয় সংগীত তারকা নচিকেতা চক্রবর্তীর লেখা গল্পে। প্রযোজনাও করেছেন তিনি। শর্টফিল্ম ও প্রমাণ্যচিত্র পরিচালনা করে পরিচিতি পাওয়া সুবীর মণ্ডলের এটি প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। বাংলাদেশ থেকে অপু বিশ্বাসকে তিনিই কাস্ট করেছেন।

ছবিটি বাংলাদেশে মুক্তির পরিকল্পনা প্রসঙ্গে পরিচালক সুবীর মণ্ডল বলেন, ‘নচিকেতা চক্রবর্তীর শেকড় বাংলাদেশে। ছবিতে বাংলাদেশ থেকে অপুসহ বেশ কয়েকজন অভিনয়শিল্পী আছেন। সে কারণেই বাংলাদেশে মুক্তি দেওয়ার পরিকল্পনা। এছাড়া বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাঙালিদের নচিকেতাকে নিয়ে তুমুল আগ্রহ। তাই সব বাঙালিদের মাঝে ছবিটি পৌঁছে দিতে চাই।’

অন্যদিকে ছবিতে অপু বিশ্বাসকে কাস্ট করা প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘অপু বিশ্বাস যে চরিত্রটিতে অভিনয় করেছেন, তার জন্য একটা নিটোল বাঙালি মুখ প্রয়োজন ছিল। নায়িকা মানেই জিরো ফিগার হতে হবে, এই ধারাটা ভাঙতে চেয়েছিলাম। বাঙালি মেয়ের সনাতনী সৌন্দর্য অপু বিশ্বাসের মধ্যে রয়েছে। যার কারণে তাকে কাস্ট করা হয়েছে। অপু এই ছবিতে দারুণ অভিনয় করেছেন।’

বিত্তবান পরিবারের এক ছেলে এবং তার ঠিক পাশের বস্তিতে থাকা আরেকটি ছেলের গল্পে নির্মাণ করা হয়েছে ‘শর্টকাট’। এখানে অপু বিশ্বাসের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার গৌরব চক্রবর্তী। ছবিতে বাংলাদেশ থেকে আরও আছেন অরিন, রেবেকা রউফ ও গৌতম সাহা। এছাড়া গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন টলিউড তারকা পরমব্রত চট্টোপাধ্যায়।