বন্ধ চিনিকলগুলো ফের চালুর সুপারিশ

বন্ধ থাকা চিনিকলগুলো পুনরায় চালু করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে কমিটির অষ্টম বৈঠকে এ সুপারিশ করা হয়।

আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ কে এম ফজলুল হক, আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ এবং মো. শফিউল ইসলাম।

বিসিআইসির অধীনস্থ ইউরিয়া সার কারখানাগুলোর ডিলারদের কাছ থেকে নিরাপত্তা জামানত হিসেবে পাওয়া ১১১ কোটি ৮৫ লাখ ৮০ হাজার টাকা কোন কোন ব্যাংকে রাখা হয়েছে, সে বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১ এ সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি পাসের জন‌্য সংশোধিত আকারে সংসদে পাঠানোর সুপারিশ করা হয়।

এছাড়া, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সব অধিদপ্তরের কেনাকাটায় মন্ত্রণালয়ের অনুমোদন নিতে বলা হয় বৈঠকে। সব কারখানার জন‌্য ইউরোপ, আমেরিকা এবং জাপান থেকে যন্ত্রপাতি কেনার পাশাপাশি একই কোম্পানির অতিরিক্ত যন্ত্রাংশ (স্পেয়ার পার্টস) কেনার সুপারিশ করা হয়।

চিনিশিল্পে লোকসানের মূল কারণ উদঘাটন, অপ্রয়োজনীয় জনবল ছাঁটাই এবং অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীর মতো ট্রেড ইউনিয়নের কর্মকর্তা ও কর্মচারীদেরও যথানিয়মে কাজে উদ্বুদ্ধ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।