আইএসে যোগ দিতে যাওয়ার সময় মার্কিন দম্পতি আটক

যুক্তরাষ্ট্রের এক দম্পতির বিরুদ্ধে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসকে সহায়তা করার অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের সময় বুধবার আইএসে যোগ দিতে ইয়েমেনে যাওয়ার চেষ্টার সময় তাদেরকে আটক করা হয়।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছে। বিদেশি জঙ্গি দলকে সমর্থন ও ষড়যন্ত্রের অভিযোগে ব্র্যাডলি ও মুথানার ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

অভিযুক্তরা হলেন যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যের জেমস ব্র্যাডলি (২০) ও অরোয়া মুথানাকে (২৯)। কার্গো জাহাজে ওঠার চেষ্টা করার সময় বুধবার নিউ জার্সিতে তাদের আটক করা হয়।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বলছে, ২০১৯ সাল থেকে ব্র্যাডলির মধ্যে সহিংস মনোভাব দেখা গেছে। গত বছর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কৌশলে তার কাছ থেকে আইএস জঙ্গিদের মতাদর্শে বিশ্বাস করার কথা জানতে পারে। তিনি বারবার ওয়েস্ট পয়েন্টে যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমিতে হামলার পরিকল্পনার কথা বলেন।

যুক্তরাষ্ট্রের সহকারি অ্যাটর্নি জেনারেল জন ডিমারস এক বিবৃতিতে বলেছেন, ২০১৯ সালের মার্চে সিরিয়ায় আইএস তাদের শেষ ঘাঁটি হারানো সত্ত্বেও আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীটি যুক্তরাষ্ট্র থেকে তাদের দলে লোক ভেড়ানোর চেষ্টা করে যাচ্ছে। বিদেশে এবং দেশের অভ্যন্তরে সন্ত্রাসবাদের ঝুঁকি রয়ে গেছে বলেও উল্লেখ করেন তিনি।

আদালত সূত্রে জানা গেছে, ব্র্যাডলির বন্ধুকে ২০১৯ সালে তালেবান জঙ্গি দলে যোগ দেওয়ার পরিকল্পনার জন্য আফগানিস্তানে যাওয়ার পথে আটক করা হয়। সে সময় থেকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) নজরে ছিলেন তিনি।

এফবিআই বলছে, ব্র্যাডলি বারবারই বিদেশে যাওয়া ও আইএসে যোগ দেয়ার চেষ্টা করেছেন। স্ত্রী মুথানাকে নিয়ে ব্র্যাডলি ইয়েমেনে যাওয়ার সিদ্ধান্ত নেন। ইয়েমেনে গিয়ে আইএসে যোগ দিতে না পারলে সোমালিয়ায় গিয়ে আল শাবাব জঙ্গি দলে যোগ দেবেন বলেও জানান ব্র্যাডলি।