ভারত থেকে যুক্তরাষ্ট্র প্রবেশে কড়া বিধিনিষেধ

indian airport

ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করেছে। প্রতিদিনই রেকর্ড হচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যায়। এই পরিস্থিতিতে ভারত থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন প্রশাসন।

শুক্রবার হোয়াইট হাউস একথা জানিয়েছে। এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে- হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ এর পরামর্শ অনুযায়ী ভারত থেকে যাত্রী আসার উপর বিধিনিষেধ আরোপ করেছে প্রশাসন। জরুরিভিত্তিতে ৪ঠা মে থেকে এই সিদ্ধান্ত বলবৎ হচ্ছে।

বৈধ স্থায়ী বাসিন্দা, স্বামী বা স্ত্রী, যুক্তরাষ্ট্রের নাগরিকদের ঘনিষ্ঠ পরিবারের সদস্যদের এবং কিছু ব্যতিক্রম ছাড়া গত ১৪ দিনের মধ্যে ভারতে ছিলেন এমন বিদেশিদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষেধ করে একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করেছেন বাইডেন। এতে তিনি ভারতে করোনা ভাইরাসের বিস্তার এবং এর বিভিন্ন ভ্যারিয়েন্টের কথা উল্লেখ করেছেন।

উল্লেখ্য, এর আগে ২৯ এপ্রিল ভারতে থাকা যুক্তরাষ্ট্রের নাগরিকদের দেশে ফিরে যাওয়ার কথা স্মরণ করিয়ে দিয়েছিল হোয়াইট হাউস। তখন বলা হয়েছিল, ভারত-যুক্তরাষ্ট্রের সরাসরি বিমান ছাড়াও, ইউরোপের অন্যান্য দেশের মাধ্যমেও যুক্তরাষ্ট্রে ফিরতে পারবেন তারা।