এনটিআরসিএ: নিবন্ধনধারী ১৫৩ জনকে নিয়োগ দিতে রুল

high-court

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ১৩তম নিবন্ধনধারীদের নিয়োগ দিতে কেন সুপারিশ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার এ বিষয়ে এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আগামী ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে বিবাদীদেরকে।

এর আগে গত ১৯ মে ১৩তম নিবন্ধনধারী মো. আতিকুল ইসলাম মুকুলসহ ১৫২ জন এ রিটটি দায়ের করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন মোহাম্মদ ফারুক হোসেন। পরে তিনি বলেন, আপিল বিভাগের একটি রায়ের আলোকে দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পেতে রিট আবেদনটি ফাইল করেছি। শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

রিটে বিবাদী করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যামিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের মহা-পরিচালক (ডিজি), বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যানসহ মোট সাতজনকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদন থেকে জানা যায়, এনটিআরসিএর ১৩তম নিবন্ধনে উত্তীর্ন হয় ১৭ হাজার ২৫৪ জন চাকরি প্রার্থী। এদের মধ্যে ২২০৭ জনকে নিয়োগ দিতে আপিল বিভাগের আদেশ বাসন্তবায়ন করে এনটিআরসিএ। সেই রায়ের আলোকে নিয়োগ পেতে সারাদেশের ১৫৩ জন এ রিট আবেদনটি দায়ের করেন। পরবর্তিতে ২০ মে শুনানি শেষে আদালত এ বিষয়ে রুল জারি করেন।