দেশে সিনোফার্মের টিকা দেওয়া শুরু

Corona-Vaccine
ফাইল ফটো

দেশে চীনের উপহার দেওয়া সিনোফার্মের টিকার প্রথম ডোজ প্রদান শুরু হয়েছে। শনিবার (১৯ জুন) সকাল থেকে এই ভ্যাকসিন প্রয়োগ করা শুরু হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ঢাকা জেলায় ৪টি মেডিক্যাল কলেজ হাসপাতালের মাধ্যমে দেওয়া হবে সিনোফার্মের ভ্যাকসিন।

এই চারটি হাসপাতাল হচ্ছে—ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল।

এসব হাসপাতালে একটি করে টিকা কেন্দ্র হবে এবং প্রতি কেন্দ্রে দুটি করে বুথ থাকবে। তাছাড়া ঢাকা জেলা বাদে প্রতি জেলায় একটি করে ভ্যাকসিনেশন কেন্দ্র হবে এবং প্রতিটি কেন্দ্রে ২টি করে বুথ থাকবে। তবে বুথ চালু করতে হবে টিকা গ্রহিতার সংখ্যার ওপর নির্ভর করে। ১৫০-২০০ জনের জন্য একটি বুথ চালু করা যাবে। দুইশ’র বেশি গ্রহিতা হলে দুটি বুথ চালু করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানান, বেশির ভাগ জেলায় সিনোফার্মের টিকা ইতোমধ্যে পৌঁছে গেছে।

সূত্র জানায়, যারা এর মধ্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছেন, তারা সবাই টিকা পাবেন। প্রথম ডোজ হিসাবে মেডিকেল শিক্ষার্থীদের সিনোফার্মের টিকা দেওয়া হবে। এক্ষেত্রে সিনোফার্মের ১১ লাখ ডোজের পুরোটাই ব্যবহার করা হবে না।

সিনোফার্মের টিকার ক্ষেত্রে প্রথম ডোজের তিন সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া হয়। ১২ মে চীনের কাছ থেকে উপহার হিসাবে প্রথম পাঁচ লাখ ডোজ সিনোফার্মের টিকা বুঝে পেয়েছে বাংলাদেশ।