কাল থেকে ফের টিসিবির পণ্য বিক্রি শুরু

dhaka

চলতি অর্থবছরের প্রথম কিস্তির পণ্য বিক্রি শুরু করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ। সোমবার থেকে ঈদুল আজহা ও করোনা পরিস্থিতিতে বাজার স্থিতিশীল রাখতে পণ্য বিক্রি শুরু হবে।

আগের মতোই এবারও ভোজ্য তেল সয়াবিন, চিনি ও মসুর ডাল -এই তিন পণ্য ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে বিতরণ করবে টিসিবি। রাজধানীসহ দেশব্যাপী আগের তুলনায় ৫০টি ট্রাক বাড়িয়ে ৪৫০ জন ডিলারের মাধ্যমে ট্রাকে করে পণ্য বিক্রি করা হবে বলে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবি জানিয়েছে।

আগামী ২৯ জুলাই পর্যন্ত পণ্য বিক্রি চলবে। এসব পণ্যের দাম আগের মতোই থাকবে। এ ক্ষেত্রে খোলাবাজারের তুলনায় প্রতি কেজি পণ্যে ৪৯ টাকা পর্যন্ত কমে পাবে সাধারণ মানুষ। সবচেয়ে চাহিদার পণ্য সয়াবিন তেলেই বেশি সাশ্রয় হবে ক্রেতাদের। কারণ বাজারে বোতলজাত এক লিটার সয়াবিন তেল কিনতে ১৪৯ টাকা লাগে।

টিসিবি বিক্রি করবে ১০০ টাকা লিটার। মসুর ডাল কিনতে লাগে ৯০ টাকা কেজি টিসিবির দাম ৫৫ টাকা কেজি। পার্থক্য দাঁড়ায় ৩৫ টাকা। বাজারে চিনি বিক্রি হয় ৭০ টাকা কেজি, টিসিবির দাম ৫৫ টাকা। অর্থাৎ কেজিপ্রতি ১৫ টাকা সাশ্রয়।

টিসিবির ট্রাক থেকে প্রতিজন ক্রেতা সর্বোচ্চ ৫ লিটার তেল, (দুই লিটারের বোতল হলে ৪ লিটার), দুই কেজি মশুরু ডাল ও দুই কেজি চিনি কিনতে পারবেন।

এর আগে গত ৬ থেকে ১৭ জুন ১১ দিন পণ্য বিক্রি করে টিসিবি। এ সময় উল্লিখিত তিন পণ্যই ঢাকাসহ দেশব্যাপী ৪০০ ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে বিক্রি করা হয় । প্রতিটি ট্রাকে এক হাজার লিটার তেল, ৭০০ কেজি চিনি ও ৪০০ কেজি মসুর ডাল দেওয়া হয়। এবারও একই পরিমান পণ্য দেয়া হচ্ছে।