ইসরায়েলের হাত থেকে বন্দী মুক্ত করার উপায় জানা আছে: হামাস

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের নেতা খালেদ মিশাল বলেছেন, দখলদার ইসরায়েলের সঙ্গে বন্দী বিনিময় ইস্যুটির কোনো অগ্রগতি হয়নি, তবে প্রতিরোধ সংগ্রামীরা জানে দখলদার ইসরায়েলের হাত থেকে কীভাবে বন্দী মুক্ত করতে হয়।

তিনি আরো বলেন, ফিলিস্তিনিরা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’-এর মতো ষড়যন্ত্র ও শেখ জাররাহ নিয়ে অপতৎপরতা সাহসিকতার সঙ্গে মোকাবেলা করতে পেরেছে। অন্যান্য ষড়যন্ত্রও মোকাবেলা করা সম্ভব হবে। খবর-পার্সটুডের।

তিনি বলেন, যেসব দেশ দখলদার ইসরায়েলের মাধ্যমে সমস্যা সমাধানে বিশ্বাসী তারা ভুল করছে। মুসলিম উম্মাহর জন্য দখলদার ইসরায়েল এক মহাবিপদ বলে মন্তব্য করেন তিনি।

সম্প্রতি দখলদার ইসরায়েল ঘোষণা করেছে, ফিলিস্তিনিরা তাদের সব বন্দীকে মুক্তি না দেয়া পর্যন্ত ক্রসিং পয়েন্ট খোলার অনুমতি দেওয়া হবে না এবং আন্তর্জাতিক কোনো সাহায্য‌ গাজায় যেতে পারবে না। এছাড়া তারা গাজার পুনর্গঠনের কাজও আটকে দেবে।

এছাড়া, ইহুদিবাদী ইসরায়েল হামাসের শর্ত শিথিল করার দাবি জানিয়ে বলেছে, হামাস যে সংখ্যক বন্দীর মুক্তি চাচ্ছে সেটা গ্রহণযোগ্য নয়, বন্দীর সংখ্যা কমাতে হবে। তবে হামাস দখলদার ইসরায়েলের এই দাবি প্রত্যাখ্যান করে বলেছে, দখলদার ইসরায়েল অন্য ইস্যুগুলোকে বন্দী বিনিময়ের সঙ্গে সম্পর্কযুক্ত করার চেষ্টা করছে যা গ্রহণযোগ্য নয় এবং কেবলমাত্র বন্দীর বিনিময়ে বন্দী মুক্তি দেয়া হবে।