এবার পাসপোর্ট দিয়ে টিকা নিবন্ধনের সুযোগ

Registation

দেশে মহামারি করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে আবারও গণটিকা কার্যক্রম শুরু হয়েছে। এবার বিদেশি নাগরিক, বিদেশগামী বাংলাদেশি কর্মী এবং বিদেশে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীদের পাসপোর্ট দিয়ে নিবন্ধন করার আলাদা একটি বিভাগ করা হয়েছে।

মঙ্গলবার রাত ৯টা থেকে নিবন্ধনের জন্য সুরক্ষা প্ল্যাটফর্মটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ফলে যারা এর আগে ভ্যাকসিন নেয়ার জন্য নিবন্ধন করেননি, তারা এখন সুরক্ষা প্ল্যাটফর্মে গিয়ে নিবন্ধন করে নিতে পারছেন।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম জানান, শুরুর দিকে অনেক বেশি মানুষ রেজিস্ট্রেশন করতে চাইলে সার্ভারে চাপ তৈরি হয়। কিন্তু যত দিন গড়াবে সেই চাপ কমে যাবে।

সুরক্ষা ওয়েবসাইটে দেখা যায়, ৩৫ বছর ও তদুর্ধ নাগরিকসহ ২২ ক্যাটাগরিতে অগ্রাধিকারভিত্তিতে টিকার নিবন্ধন করা যাচ্ছে। এর আগে ৪০ বছর ও তদুর্ধ নাগরিকসহ ১৮টি ক্যাটাগরিতে নিবন্ধনের সুযোগ ছিলো।

২২ ক্যাটাগরির মধ্যে রয়েছে- নাগরিক নিবন্ধন (৩৫ বছর ও তদুর্ধ), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারী, অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারী,

প্রত্যক্ষভাবে সম্পৃক্ত সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা কর্মকর্তা-কর্মচারী, বীরমুক্তিযোদ্ধা ও বীরঙ্গনা, সম্মুখসারির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সামরিক বাহিনী, বেসামরিক বাহিনী, রাষ্ট্রপরিচালনার নিমিত্ত অপরিহার্য কার্যালয়, শিক্ষাপ্রতিষ্ঠান, সম্মুখ সারির গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি,

সিটি কর্পোরেশন ও পৌরসভার সম্মুখ সারির কর্মকর্তা-কর্মচারী, ধর্মীয় প্রতিনিধিগণ (সকল ধর্মের), মৃতদেহ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তি, জরুরি বিদ্যুৎ, পানি, গ্যাস, পয়ঃনিষ্কাশন ও ফায়ার সার্ভিস এর সম্মুখসারির সরকারি কর্মকর্তা-কর্মচারী, রেল স্টেশন, বিমানবন্দর,

স্থল বন্দর ও নৌ বন্দরের সরকারি কর্মকর্তা-কর্মচারী, জেলা ও উপজেলাসমূহে জরিরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী,ব্যাংক কর্মকর্তা-কর্মচারী, জাতীয় দলের খেলোয়াড়, চিকিকিৎসা শিক্ষা সংশ্লিষ্ট বিষয়ে ছাত্রছাত্রী এবং বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমুহের ছাত্রছাত্রী।