দুর্নীতি না থাকলে প্রবৃদ্ধি আরো বাড়তো: পরিকল্পনা প্রতিমন্ত্রী

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, দুর্নীতি না থাকলে প্রবৃদ্ধি আরও বাড়তো। দুর্নীতি একটি বড় সামাজিক সমস্যা। দুর্নীতিবাজ আত্মীয়স্বজনকেও প্রধানমন্ত্রী ছাড় দিচ্ছেন না। দুর্নীতি না থাকলে প্রবৃদ্ধি আরও বাড়তো। সরকার দুর্নীতিকে উন্নয়নের অন্তরায় হিসেবে বিবেচনা করে বলে তিনি জানান।

শনিবার ১৪ আগস্ট রাজধানীর তেজগাঁওস্থ এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এলডিসির চ্যালেঞ্জ উত্তরণে সরকারের প্রস্তুতি নিয়ে ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, এলডিসি উত্তরণের পথে দুর্নীতি একটি বড় চ্যালেঞ্জ। এলডিসি উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার দীর্ঘমেয়াদি কর্মসূচি গ্রহণ করেছে।

২০২৬ পরবর্তী সময়ে শুল্কমুক্ত রফতানি অব্যাহত রাখতে সরকার সংশ্লিষ্ট দেশসমূহের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে এবং ৮টি দেশের সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করা হচ্ছে।

জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে যে বাড়তি টাকা দিতে হবে সেই সামর্থ্য বাংলাদেশের রয়েছে। গত অর্থবছরের তুলনায় এবছর ১৯ শতাংশ রফতানি আয় বেড়েছে।

পদ্মা সেতু চালু হলে জিডিপি ৩ শতাংশ বাড়বে বলে তিনি জানান। অন্যদিকে সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, এলডিসি থেকে উত্তরণে নতুন এক বাস্তবতার মুখোমুখি হতে হবে বাংলাদেশকে।

মুখোমুখি হতে হবে নানা চ্যালেঞ্জের। কিন্তু আসবেও অনেক সম্ভাবনা। তবে এলডিসি থেকে উত্তরণ আমাদের জন্য গলার কাটা না হয়ে দাঁড়ায় সেদিকে গুরুত্ব দিতে হবে। তাই প্রাতিষ্ঠানিক সংস্কারে মনোযোগী হয়ে দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার দিকে নজর দেয়া জরুরি বলে তিনি জানান।

পরিকল্পনা প্রতিমন্ত্রী আরও বলেন, কোভিড পরিস্থিতির কারণে দরিদ্র লোকের সংখ্যা ৪২ শতাংশ হয়েছে মর্মে কয়েকটি গবেষণা প্রতিষ্ঠান যে তথ্য দিয়েছে তা সঠিক নয়। তাদের সমীক্ষা পদ্ধতি গ্রহণযোগ্য নয়।

বাংলাদেশের অর্থনীতি নিয়ে তাদের প্রক্ষেপণগুলো বাস্তবসম্মত নয়। গবেষণা প্রতিষ্ঠান সানেম কর্তৃক অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা না করে শুধু কোভিড রেসপন্স প্ল্যান করার যে প্রস্তাব দেয়া হয়েছিল তা সংবিধান বিরোধী।

কোভিডের কারণে অর্থনীতিতে আঘাত এসেছে এবং তা উত্তরণে সরকার যথাযথ কর্মসূচি গ্রহণ করেছে। তবে এটি সত্য যে আর্থসামাজিক পরিস্থিতি বিবেচনায় এখানে দীর্ঘমেয়াদি লকডাউন বাস্তবায়ন সম্ভব নয়।