আফগানদের জন্য নতুন নিয়ম চালু করল ফেসবুক

logo

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানদের নিরাপত্তায় নতুন নিয়ম চালু করেছে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক, টুইটার ও লিংকড ইন।

আফগান নাগরিকদের সোশ্যাল একাউন্ট সুরক্ষিত করতে এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। ফেসবুকের নিরাপত্তা নীতির প্রধান নাথানিয়েল গ্লেইচার বৃহস্পতিবার টুইট বার্তায় জানিয়েছেন, ফেসবুক আফগানিস্তানে বন্ধুদের অ্যাকাউন্টের তালিকা দেখার বা অনুসন্ধান করার ক্ষমতা সাময়িকভাবে সরিয়ে দিয়েছে।

অর্থাৎ কে কার বন্ধু বা মিউচুয়াল ফ্রেন্ড তা চাইলেও দেখা যাবে না। তিনি আরও বলেন, ফেসবুক আফগানিস্তানে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট লক করার জন্য ‘ওয়ান ক্লিক টুল’ চালু হয়েছে।

এর মানে হল যে যারা তাদের ফেসবুক বন্ধু না তারা তাদের টাইমলাইন পোস্ট দেখতে বা তাদের প্রোফাইল ফটো শেয়ার করতে পারবে না। টুইটার জানিয়েছে, আফগানিস্তানকে সুরক্ষিত রাখার জন্য তারা তাদের সর্বোচ্চ চেষ্টা করছে।

কিছু টুইট সরানো হবে বলেও জানানো হয়েছে। এক বিবৃতিতে টুইটার জানায়, ‘আফগানিস্তানে বিদ্যমান পরিস্থিতির দ্রুত পরিবর্তন হচ্ছে। সাহায্য ও সহযোগিতা প্রত্যাশার ক্ষেত্রে মানুষ টুইটার ব্যবহার করছে বলেও আমরা দেখতে পারছি।’

প্রোফেশনাল নেটওয়ার্কিং সাইট লিংকড ইনও জানিয়েছে যে, আফগান নাগরিকদের নিরাপত্তা ও তথ্যের গোপনীয়তা রক্ষায় তারাও উদ্যোগ গ্রহণ করেছে।