১৬তম শিক্ষক নিবন্ধনের স্থগিত ভাইভা শুরু

job

করোনা ভাইরাস মহামারির কারণে পাঁচ মাস স্থগিত থাকার পর আবার শুরু হয়েছে ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা।

মঙ্গলবার সকাল ১০টা থেকে শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হয়েছে। করোনা নিয়ন্ত্রণে সরকার ঘোষিত নানা বিধিনিষেধের কারণে গত ৩ এপ্রিল ভাইভা স্থগিত ঘোষণা করে এনটিআরসিএ।

প্রার্থীদের অভিযোগ, নিবন্ধন ইতিহাসে সবচেয়ে অবহেলিত ব্যাচ হচ্ছে ১৬তম শিক্ষক নিবন্ধনধারীরা। এই ব্যাচের পরীক্ষা কার্যক্রম প্রায় তিন বছর ধরে চলমান রয়েছে।

বিধিনিষেধ এবং করোনা পরিস্থিতির অবনতির কারণে আট মাস পার হয়ে গেলেও ভাইভা পরীক্ষা শেষ করতে পারেনি এনটিআরসিএ।

১৬তম ব্যাচের বিজ্ঞপ্তি দেয়া হয় ২০১৯ সালের ২৩ মে। প্রিলিমিনারি পরীক্ষা হয় ওই বছরের ৩০ আগস্ট, ফল প্রকাশ করা হয় ৩০ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষা হয় ১৫ ও ১৬ নভেম্বর।

সর্বোচ্চ দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের কথা থাকলেও ফল প্রকাশ করা হয় এক বছর পর ২০২০ সালের ১১ অক্টোবর। এরপর ২ ডিসেম্বর ভাইভা নেয়া শুরু হয়।

করোনার কারণে দেশে বিধিনিষেধ ঘোষণা করা হলে মাত্র সাত দিনের ভাইভা বাকি থাকতে পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশী (১-১৬তম) পরিবার কমিটির মুখপাত্র মো. ইকবাল হাসান বলেন, এনটিআরসিএ চেয়ারম্যানের সঙ্গে দেখা করে দ্রুত সময়ের মধ্যে ১৬তম নিবন্ধনের ভাইভা শেষ করার দাবি জানিয়েছিলাম।

ভাইভা শুরু করেছেন এ জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ। তবে দ্রুত সময়ের মধ্যে অবহেলিত এ ব্যাচের ফলাফল দেয়ার দাবি জানাচ্ছি। একই কমিটির সভাপতি এম এ আলম বলেন, আমাদের অনেকেরই বয়স ৩৫ বছরের বেশি হয়ে যাচ্ছে।

অনেকেরই বয়স ভাইভা দেয়ার আগেই ৩৫ এর বেশি হয়ে গেছে। তাই দ্রুত সময়ের মধ্যে ভাইভার ফল প্রকাশ করে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।