রাষ্ট্রধর্ম পৃথিবীর কোনো দেশে নাই: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেছেন, ধর্ম নিরপেক্ষ এ রাষ্ট্রে এরশাদ যে কাজটি করেছিলেন সেটা হলো সংবিধান লঙ্ঘন করে রাষ্ট্রধর্ম ইসলাম করেছিলেন।

যদিও রাষ্ট্রধর্ম পৃথিবীর কোনো দেশে নাই। এমনটি রাসুলুল্লাহ (স.)-এর পবিত্র জন্ম স্থান সেই সৌদি আরবেও রাষ্ট্রধর্ম বলে কিছু নাই। এরশাদ এই ভণ্ডামি করে সাম্প্রদায়িক চিন্তা চেতনাকে নিয়ে আসলেন।

পরবর্তিতে শেখ হাসিনা যখন ক্ষমতায় আসলেন তখন তিনি আবার সংবিধানে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র প্রতিষ্ঠিত করলেন। রাষ্ট্রে সকল ধর্মের নাগরিকদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করেলেন।

মঙ্গলবার পিরোজপুরে পরম পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৭তম আবির্ভাবতিথী উপলক্ষে সদর উপজেলা পরিষদের শহীদ ওমর ফারুক মিলনায়তনে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে আলোচনা সভা ও প্রার্থনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন শ.ম রেজাউল করিম।

মন্ত্রী সনাতন ধর্মলম্বীদের উদ্দেশ্য করে বলেন, জন্মাষ্টমীতে সকলে প্রতিজ্ঞাবদ্ধ হোন কোনোভাবে নিজেকে এ দেশের দ্বিতীয় শ্রেণির নাগরিক মনে করবেন না। এদেশের সকল নাগরিকের একই অধিকার।

মন্ত্রী এ সময় আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদীর্ঘ সংগ্রাম-আন্দোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত অসম্প্রদায়িক চেতনার বাংলাদেশকে ৭৫’ সালের ১৫ আগস্ট রক্তাক্ত ইতিহাসের মধ্য দিয়ে স্বাধীনতাবিরোধী চক্র তাঁকে হত্যা করে দেশকে সাম্প্রদায়িকতার পথে ঠেলে দিয়েছিল।