ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে এক কোটি টিকা দেবে

covid 19 vaccine

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশকে এক কোটি ডোজ করোনার টিকা দেবার প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সংলাপে এ প্রতিশ্রুতি দেন।

কসমস ফাউন্ডেশনের আয়োজনে ‘বাংলাদেশ ও ইইউ সম্পর্ক: ভবিষ্যৎ চিন্তা বিষয়ক সংলাপের মূল বক্তব্যে ইইউ রাষ্ট্রদূত বলেন, নতুন বৈশ্বিক চ্যালেঞ্জের মধ্যেও রোহিঙ্গা ইস্যু ইইউ এজেন্ডা থেকে মুছে যাবে না।

শুধু বঙ্গোপসাগরে নয় বরংইন্দো প্যাসিফিক স্ট্র্যাটেজির অংশ হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকায় বাংলাদেশকে দেখতে চান তিনি। বাংলাদেশের কৌশলগত অবস্থানের কারণে বিস্তৃত এ এলাকায় সমমনা দেশগুলোর সঙ্গে কীভাবে কাজ করা যায় তা নিয়ে আলোচনা করা হয়।

তিনি বলেন, আমি মনে করি বাংলাদেশের অনেক কিছু আছে যা নিজেদের আয়ত্তে আনা উচিত। এ অশান্ত বিশ্বে সমমনা অংশীদারদের সাথে কাজ চালিয়ে যেতে চায় ইইউ।

রাষ্ট্রদূত মনে করেন, এখানে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উদ্বোধনী বক্তব্য প্রদান করেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরী। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য,

বিজিএমইএর সাবেক সভাপতি ও মোহাম্মদী গ্রুপের চেয়ারপারসন ড. রুবানা হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, সাবেক রাষ্ট্রদূত তারিক এ করিম বক্তব্য রাখেন।