বিশ্বকে অবশ্যই আফগানিস্তানের সঙ্গে থাকতে হবে: ইমরান খান

imran khan

বিশ্বকে অবশ্যই আফগানিস্তানের সঙ্গে যুক্ত থাকতে হবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যুদ্ধবিধ্বস্ত এই দেশটির মানবিক চাহিদা ও প্রয়োজন নিরূপণ

এবং অর্থনৈতিক সহায়তা ও স্থিতিশীলতা নিশ্চিতের মাধ্যমে শরণার্থী সংকট মোকাবিলা করতেই বিশ্বকে কাবুলে আরও বেশি করে যুক্ত থাকা প্রয়োজন বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার (৪ সেপ্টেম্বর) জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের সঙ্গে টেলিফোনে আলাপের সময় ইমরান খান একথা বলেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই।

বার্তাসংস্থাটি জানিয়েছে, আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের সঙ্গে শনিবার টেলিফোনে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বিশেষ করে দেশটির মানবাধিকার পরিস্থিতির দিকেই ছিল তাদের আলোচনার মূল ফোকাস। পরে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, বিদ্যমান পরিস্থিতিতে আফগানিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও বেশি করে যুক্ত থাকার বিষয়ে গুতেরেসের সঙ্গে ফোনালাপের সময় জোর দেন ইমরান খান।

একইসঙ্গে আফগানিস্তানের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত এবং মানবিক প্রয়োজনগুলো পূরণে বিশ্বকে অগ্রাধিকার ভিত্তিতে জরুরি উদ্যোগ নিতে হবে বলেও জানান তিনি।

ইমরান খান বলেন, এ ধরনের পদক্ষেপের মাধ্যমেই কেবল আফগানিস্তানে নিরাপত্তা ফিরে আসবে এবং আফগান নাগরিকদের গণহারে দেশত্যাগের হিড়িক প্রতিরোধ করা যাবে।

আর এর মাধ্যমেই আফগানিস্তানের শরণার্থী সংকটও সমাধান করা সম্ভব হবে। বিবৃতিতে বলা হয়, ফোনালাপে আফগানিস্তানে শান্তি, স্থিতিশীলতা ও অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সমাধান নিশ্চিতে জোর দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

যুদ্ধবিধ্বস্ত ওই দেশটিতে প্রয়োজনীয় মানবিক সহায়তা দেওয়ার মাধ্যমে জাতিসংঘ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলেও মন্তব্য করেন তিনি।