উপহারের ঘর নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে দুর্নীতি চাপা: রিজভী

ruhul kabir rizvi
ফাইল ছবি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, উপহারের বেশ কিছু বাড়ি হাতুড়ি-শাবল দিয়ে ভাঙা হয়েছে বলে প্রধানমন্ত্রী যে বক্তব্য রেখেছেন তাতে এই বাড়ি নির্মাণে ‘দুর্নীতি’ চাপা পড়ে গেছে।

সরকার প্রধানের বক্তব্যের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী আশ্রয়হীনদের জন্য প্রকল্প করেছেন। সেটা ধ্বংস হয়ে যাচ্ছে। আর প্রধানমন্ত্রী বলছেন, এটাকে ইট দিয়ে হাতুড়ি দিয়ে, শাবল দিয়ে ভেঙে ফেলা হচ্ছে। এটার পিছনে যে লক্ষ-কোটি টাকার দুর্নীতি হয়েছে এটা প্রধানমন্ত্রী উল্লেখ করছেন না।

জাতীয় প্রেসক্লা‌বের সাম‌নে শুক্রবার এক‌ মানববন্ধনে বক্তব্য রাখছিলেন বিএনপি নেতা। এর আয়োজক বাংলা‌দেশ ইয়ুথ ফোরাম নামে একটি সংগঠন।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, সাবেক প্রধানমন্ত্রী বেগম খা‌লেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরু‌দ্ধে অপপ্রচারের অভিযোগ এনে এই কর্মসূচির আয়োজন করা হয়।

আগের দিন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় প্রধানমন্ত্রী দরিদ্র মানুষদেরকে বিনামূল্যে ঘর দেয়ার বিষয়টি নিয়ে কথা বলেন। গত ২৩ জানুয়ারি ও ২০ জুন দুই ধাপে ১ লাখ ২০ হাজার গৃহহীনের মধ্যে বিনা মূল্যের বাড়ি বরাদ্দ দেয়া হয়েছে।

এসব ঘরের মধ্যে বেশ কিছু ঘরে ফাটল ধরাসহ নানা অনিয়মের সংবাদ প্রকাশ হয়েছে গণমাধ্যমে। সরকার প্রধানের নির্দেশে তদন্তও হয়েছে বেশ কিছু এলাকায়।

তার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যখন সিদ্ধান্ত নিলাম যে, প্রত্যেকটা মানুষকে ঘর করে দেব। আমাদের দেশের কিছু মানুষ এত জঘন্য চরিত্রের, কয়েকটি জায়গায় হঠাৎ দেখলাম যে ঘর ভেঙে পড়ছে। কোনো জায়গায় ভাঙা ছবি। এগুলো দেখার পরে সার্ভে করালাম, কোথায়, কী হচ্ছে।

আমরা প্রায় দেড় লক্ষের মতো ঘর তৈরি করে দিয়েছি। ৩০০টা ঘর বিভিন্ন এলাকায় কিছু মানুষ নিজে থেকে যেয়ে হাতুড়ি, শাবল দিয়ে সেগুলো ভেঙে ভেঙে তারপর মিডিয়ায় ছবি তুলে দিচ্ছে। তাদের নামধাম অনুসন্ধান করে সব বের করা হয়ে গেছে। আমার কাছে পুরো রিপোর্টটা আছে।

রিজভী বলেন, প্রধানমন্ত্রী হাতুড়ি, শাবলের উল্লেখ করেছেন, অর্থাৎ তিনি দুর্নীতির পক্ষে, দুর্নীতি বিরোধীদের পক্ষে নন। যারা আশ্রয়ণ প্রকল্পে দুর্নীতি করেছে তাদের কিন্তু তিনি ধরলেন না। তিনি অন্যদিকে দৃষ্টি নিক্ষেপ করলেন।