নারীদের কাজ সন্তান জন্মদান, মন্ত্রিত্ব নয়: তালেবান

তালেবানের একজন মুখপাত্র ঘোষণা করেছেন, নারীরা আফগান সরকারে মন্ত্রী হতে পারবেন না। এই মুখপাত্র বলেন, কারণ মন্ত্রিত্ব একটি বোঝার কাজ। যা নারীরা বহন করতে পারে না। বরং এর পরিবর্তে তাদের উচিৎ সন্তান জন্ম দেয়া।

বৃহস্পতিবার ৯ সেপ্টেম্বর আফগান সংবাদমাধ্যম টোলো নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মুখপাত্র সাইদ জেকরুল্লাহ হাশিমি এসব বলেন। শুক্রবার ১০ সেপ্টেম্বর ডেইলি মেইল এ খবর জানায়।

হাশিমি সাক্ষাৎকারে বলেন, নারীদেরকে সমাজের অর্ধেক বলে মনে করে না তালিবান। একজন নারীকে সরকারের মন্ত্রী হওয়ার অনুমতি দেয়া তার ঘাড়ে বোঝা চাপিয়ে দেয়া।

নারীদের মন্ত্রিত্ব দিলে এমন বোঝা তারা বহন করতে পারবে না। ডেইলি মেইল বলছে, টোলো নিউজের প্রতিবেদকের মধ্যে হাশিমি কথোপকথন হয়েছে।

যেখানে হাশিমি ঘোষণা করেন, রাস্তায় বিক্ষোভকারী নারীরা আফগান নয়। তিনি বলেছেন, আফগান নারীরা হল যারা আফগানিস্তানের মানুষকে জন্ম দেয়। তাদের ইসলামী নীতিশাস্ত্রের উপর শিক্ষিত করে।

হাশিমির কথাগুলো থেকে বুঝা যায় তালেবান তাদের কঠোর অবস্থান পরিবর্তন করেনি। যেমন তারা কঠোর ছিল ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত; তখন ক্ষমতায় থাকাকালীন আফগানরা তাদের কঠিন রূপ দেখেছিল।

হাশিমি বলেন, একজন নারী মন্ত্রী হতে পারেন না। মন্ত্রিত্ব অনেক ভারি। তাদের এ দায়িত্ব দেওয়া মানে আপনি তার ঘাড়ে এমন কিছু রাখলেন যা সে বহন করতে পারে না।

মন্ত্রিসভায় থাকা তাদের আবশ্যক নয়। তাদের উচিত জন্ম দেওয়া। নারী বিক্ষোভকারীরা আফগানিস্তানের সকল নারীর প্রতিনিধিত্ব করতে পারে না।