জামালপুরে মাদরাসা থেকে নিখোঁজ ৩ শিক্ষার্থীকে উদ্ধার

ইসলামপুরের একটি মাদরাসার থেকে নিখোঁজ হওয়া ৩শিক্ষার্থীকে ৫দিন পর উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর দিবাগত রাত ১২টার দিকে রাজধানীর মুগদা থানার মান্ডা এলাকা থেকে নিখোঁজ মাদ্রাসা শিক্ষার্থী মীম আক্তার (৯), মনিরা খাতুন (১১), সূর্য ভানুকে (১০) উদ্ধার করেছে পুলিশ।

জানা যায়, জেলার ইসলামপুর উপজেলার একটি মাদ্রাসা থেকে নিখোঁজ ৩শিক্ষার্থীর সন্ধান পেতে পুলিশ বিভিন্ন সূত্র ধরে সম্ভাব্য স্থানগুলোতে অভিযান চালায়।

ওই অভিযানের অংশ হিসেবে জামালপুরের সিনিয়র সহকারী পুলিশ সুপার (ইসলামপুর সার্কেল) মো. সুমন মিয়ার নেতৃত্বে একটি দল রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে অভিযান পরিচালনা করেন।

কমলাপুর রেলওয়ে স্টেশনের সিসিটিভি ক্যামেরার ফুটেজে নিখোঁজ শিক্ষার্থীদের সনাক্ত করা হয়। পরে স্থানীয় রিকশা চালকরা মুগদা থানার মান্ডা এলাকার রাজা মিয়া (১৪) নামে এক রিকশা চালকের বাসা নিখোঁজ শিক্ষার্থীরা আছে বলে জানান।

পরে রিকসা চালক রাজার বাসা থেকে তাদের উদ্ধার করে পুলিশ। আরো জানা যায়, নিখোঁজ শিক্ষার্থীরা রাতের আধাঁরে মাদ্রাসা থেকে বের হয়ে ইসলামপুর রেলওয়ে স্টেশন থেকে ট্রেনে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে নামে।

সেখানে নামার পর ৬০টাকা ভাড়ায় রিকসা চালক রাজা মিয়ার রিকসা দিয়ে মুগদা থানার মান্ডা এলাকায় যায়। মান্ডা এলাকায় যাওয়ার পরে কোন কিছু চিনতে না পেরে কান্না শুরু করে দেয়। পরে তাদের কান্না কাটি দেখে রিকসা চালক রাজা তার বাসায় নিয়ে যায়।

উদ্ধার হওয়া শিক্ষার্থীরা উপজেলার গাইবান্ধা ইউনিয়নের পোড়ারচর সরদারপাড়া গ্রামের মাফেজ শেখের মেয়ে মীম আক্তার, গোয়ালেরচর ইউনিয়নের সভুকুড়া মোল্লাপাড়া গ্রামের মনোয়ার হোসেনের মেয়ে মনিরা খাতুন ও সুরুজ্জামানের মেয়ে সূর্য ভানু। তারা গোয়ালেরচর ইউনিয়নের বাংলাবাজার এলাকার দারুত তাক্বওয়া মহিলা ক্বওমী মহিলা মাদ্রাসার দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী।

উল্লেখ্য, ইসলামপুরের গোয়ালেরচর ইউনিয়নের বাংলাবাজার এলাকার দারুত তাক্বওয়া মহিলা ক্বওমি মাদরাসার দ্বিতীয় শ্রেণির ওই শিক্ষার্থীরা মাদ্রাসায় ঘুমিয়ে পড়ে।

রোববার (১৩ সেপ্টেম্বর) ভোর রাতে শিক্ষকরা ফজরের নামাজ পড়ার জন্য শিক্ষার্থীদের ঘুম থেকে ডেকে তোলেন। অন্য ছাত্রীদের মতোই নিখোঁজ শিক্ষার্থীরাও নামাজের প্রস্তুতি নেয়। তবে নামাজের পর তাদের আর খোঁজ পাওয়া যায়নি।

জামালপুর সিনিয়র সহকারী পুলিশ সুপার (ইসলামপুর সার্কেল) মো.সুমন মিয়া সাংবাদিকদের জানান, কমলাপুর রেলওয়ে স্টেশনের সিসিটিভি ক্যামেরার ফুটেজের সূত্রধরে নিখোঁজ শিক্ষার্থীদের সনাক্ত করা হয়েছে।

পরে স্থানীয় রিকসা চালকদের সহযোগিতায় মুগদা থেকে তাদের উদ্ধার করা হয়েছে। শিক্ষার্থীরা শারীরিকভাবে ক্লান্ত। বিশ্রামের পরে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।