গর্ভপাতের সমর্থনে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

গর্ভপাতের অধিকারের সমর্থনে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ মিছিল করেছে হাজার হাজার মানুষ। দেশটির টেক্সাস অঙ্গরাজ্যে গর্ভপাত নিষিদ্ধ করে নতুন করে প্রণীত একটি আইনের বিরুদ্ধে এবং গর্ভপাতের সমর্থনে স্থানীয় সময় শনিবার ২ অক্টোবর ৫০টি অঙ্গরাজ্যে এই মিছিল হয়।

রোববার ৩ অক্টোবর এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। হাজার হাজার মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত ওই মিছিলে গর্ভপাত নিষিদ্ধ আইনের বিরোধিতা করে স্লোগানও দেয়া হয়।

বিক্ষোভকারীদের আশা, গর্ভপাত সাংবিধানিক অধিকার এবং মিছিল ও বিক্ষোভের পর তাদের সাংবিধানিক অধিকার ফিরিয়ে দেয়া হবে।

বিবিসি বলছে, ১৯৭৩ সালের একটি আইনের মাধ্যমে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতের বৈধতা দেওয়া হয়েছিল। সামনের মাসগুলোতে মার্কিন সুপ্রিম কোর্টে ওই আইনের ওপর শুনানি হবে।

ওই আইনে পরিবর্তন আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এই পরিস্থিতিতে শুনানির আগ দিয়ে দেশটির হাজার হাজার মানুষ গর্ভপাতের সমর্থনে রাস্তায় বিক্ষোভ দেখাল।

রাজধানী ওয়াশিংটন ডিসিতে গর্ভপাতের পক্ষে বিক্ষোভকারীদের সুপ্রিম কোর্ট ভবনের উদ্দেশে মিছিল করতে দেখা গেছে। এসময় অনেকে ‘গর্ভপাত বৈধ করুন’ লেখা প্ল্যাকার্ড হাতে মিছিলে অংশ নেন।

বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হোচুল শনিবার গর্ভপাত-বিরোধী দু’টি সমাবেশে বক্তব্য দেন।

সেখানে নারী এই গভর্নর বলেন, গর্ভপাতের অধিকার নিয়ে লড়াইয়ে আমি অসুস্থ ও ক্লান্ত হয়ে পড়েছি। গর্ভপাতের বৈধতার আইন দেশে প্রচলিত একটি আইন। কেউ সেটি আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারবে না, কখনোই পারবে না।