তালেবানের উত্থানে ভয়ের কিছু নেই: প্রধানমন্ত্রী

Afganistan

একুশ বছর পর আফগানিস্তানে তালেবানের উত্থানের পর বাংলাদেশে যেন জঙ্গিবাদ, সন্ত্রাস যেন আবার ফিরে না আসে সেজন্য সরকার সর্তক রয়েছে বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে যুক্তরাষ্ট্র সফরের অভিজ্ঞতা জানাতে সংবাদ সম্মেলনে হাজির হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকাল ৪টায় গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল এ সংবাদ সম্মেলন বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

আফগানিস্তান ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, তালেবানের উত্থানে ভয়ের কিছু নাই। যেকোনো অবস্থা মোকাবেলা করার মতো ক্ষমতা আমরা রাখি।

তবে আফগানিস্তানের বাতাস কোনোভাবেই যেন আমাদের দেশে আসতে না পারে সেজন্য আমরা যথেষ্ট সতর্ক রয়েছি। আমরা আমাদের পররাষ্ট্রনীতি ধরে রেখে এ ব্যাপারে সতর্ক রয়েছি।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলার পর আল কায়েদার উত্থান হলে বাংলাদেশ থেকে অনেকে আফগানিস্তানে গিয়ে তাদের সঙ্গে যোগ দেয়।

শেখ হাসিনা ওই সময়ের কথা স্মরণ করে বলেন, বহু লোক তখন সেখানে ট্রেনিং নিয়ে আসে, অর্থ সম্পদ বানিয়ে নিয়ে আসে। আমরা কিন্তু সন্ত্রাস, জঙ্গিবাদের বিষয়গুলোকে সঙ্গে সঙ্গে নিয়ন্ত্রণে এনেছি।

একটা দুটা ঘটনার পর অনেকে ভেবেছিল, আমরা তা সমাধান করতে পারব না। কিন্তু আমরা সাথে সাথে তা নিয়ন্ত্রণ করতে পেরেছি।

জঙ্গিবাদ-সন্ত্রাসের বিরুদ্ধে গণসচেতনতা তৈরিতে গণমাধ্যমের ভূমিকা রাখার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গিবাদ,সন্ত্রাসের বিরুদ্ধে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। এই জঙ্গিবাদ কখনও মঙ্গল বয়ে আনে না, শান্তি নষ্ট করে, উন্নয়নকে ব্যাহত করে, সে কথা বোঝাতে হবে।