ক্লিনফিড বাস্তবায়নে বুধবার থেকে ফের মোবাইল কোর্ট : তথ্যমন্ত্রী

hasan mahmud
ফাইল ছবি

বিদেশি চ্যানেলের ক্লিনফিড বা বিজ্ঞাপনহীন সম্প্রচার বাস্তবায়নে বুধবার ৬ অক্টোবর থেকে ফের মোবাইল কোর্ট পরিচালনা করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ বিষয়ে কেউ বিভ্রান্তি ছড়ালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার ৫ অক্টোবর সচিবালয়ে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসির প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, দেশে অনেক চ্যানেলের ক্লিনফিড আসে। সেগুলো প্রথমে কেউ চালায়নি, পরে অনেকে চালানো শুরু করেছে।

আমরা আজকেও সময় দিচ্ছি, যেসব চ্যানেল ক্লিনফিড হিসেবে আসে, সেগুলো চালানোর জন্য। মন্ত্রী বলেন, আগামীকাল থেকে আবার দেশের বিভিন্ন জায়গায় যেসব চ্যানেল ক্লিনফিড আসা সত্ত্বেও চালানো হচ্ছে না, সেটির জন্য মোবাইল কোর্ট চালানো হবে।

অন্যান্য শর্ত যদি কেউ না মানে, তাহলে মোবাইল কোর্টের আওতায় তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী। তিনি বলেন, আমরা দেশ এবং দেশের মিডিয়া ইন্ড্রাস্ট্রির স্বার্থে আইন কার্যকর করেছি। এ আইন আশপাশের অনেক দেশে অনেক আগেই কার্যকর হয়েছে।

আমাদের দেশের একটি মহল এ আইন কার্যকর করতে দেয়নি। বিষয়টি নিয়ে বিভ্রান্ত্রি ছড়ানোর কোনো সুযোগ নেই বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, শুধুমাত্র একটি পক্ষ বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করেছে তা নয়, এটাকে পুঁজি করে আরও কেউ কেউ বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা করেছে। সেগুলো হালে পানি পায়নি।

ড. হাছান মাহমুদ বলেন, আইন কার্যকরের বিষয়ে আমরা এবার অত্যন্ত বদ্ধ পরিকর। আর কেউ বিভ্রান্তি ছড়ালে সেটির বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।