কৃষিকে লাভজনক করতে কাজ চলছে: বাণিজ্য মন্ত্রী

আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশী কৃষি পণ্যের শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে সরকার কৃষি খাতকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, বাংলাদেশে খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা নিশ্চিত করতে, নিরাপদ করতে এবং পুষ্টিগুন সম্পন্ন খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে প্রচেষ্টা চলছে, যাতে দেশের গরীব কৃষকরা বেশি মুনাফা করতে পারে।

বুধবার ৬ অক্টোবর রাজধানীতে ইন্টারকন্টিনেন্টাল ঢাকা হোটেলে ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের আর্থিক সহায়তায় বাংলাদেশি পণ্যের উদপাদন বৃদ্ধি, সংরক্ষণ,

বিশ্ববাজারে প্রবেশ সহায়তা, আমদানি ব্যয় ও সময় কমাতে সহায়তা প্রদানের জন্য বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন প্রজেক্ট’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, কৃষি পণ্যের বাণিজ্য পদ্ধতির আইনি ও কাঠামোগত সংস্কার ও পণ্যের গুনগতমান নিশ্চিত করনের জন্য পরীক্ষা পদ্ধতির উন্নয়ন, তাপমাত্রা নিয়ন্ত্রিত পণ্য সংরক্ষণে অবকাঠামো তৈরী ও উন্নয়নে বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন প্রজেক্ট সহায়ক হবে।

এ প্রকল্প বাস্তবায়ন হলে বিশ^বাণিজ্যে বাংলাদেশী কৃষি পণ্যের শক্তিশালী অবস্থান তৈরী হবে। ঢাকাস্থ ইউএস এ্যাম্বাসির ইউএসডিএ এগ্রিকালচারাল এটাসি মিজ মেগান ফ্রানসিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কার্ল আর মিলার,

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং এফবিসিসিআই এর পরিচালক আবুল কাশেম খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন প্রকল্পের প্রকল্প পরিচালক মিকায়েল।