নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন ভিপি নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুর বাংলাদেশ গণঅধিকার পরিষদ’ নামে নতুন একটি রাজনৈতিক দলের ঘোষণা দিয়েছেন। নতুন এই দলের আহ্বায়ক করা হয়েছে গণফোরামের সাবেক নেতা ড. রেজা কিবরিয়াকে।

মঙ্গলবার দুপুরে পল্টনের প্রিতম জামান টাওয়ারে অবস্থিত দলটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন এই দলের নাম ঘোষণা করেন নুর। দলটির স্লোগান ‘জনতার অধিকার, আমাদের অঙ্গীকার’।

দলের মূলনীতি চারটি। সেগুলো হলো- গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ। প্রাথমিকভাবে ৮৩ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। পরবর্তী সময়ে কমিটির পরিধি বাড়ানো হবে বলে জানানো হয়।

নাম ঘোষণার এই সংবাদ সম্মেলনে নিজেদের রাজনৈতিক কর্মসূচির ২১ দফা তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে দুর্নীতি প্রতিরোধ, ক্ষমতার ভারসাম্য, ন্যায় বিচার ও সুশাসন, গণতন্ত্র ও ভোটাধিকার, সংখ্যালঘু জাতিসত্ত্বা ও ধর্মাবলম্বী, দখল ও দূষণ প্রতিরোধ, জ্বালানি ও খনিজ এবং সামাজিক নিরাপত্তা ইত্যাদি।

এর আগে দুই দফায় নতুন দলের আত্মপ্রকাশ অনুষ্ঠানের তারিখ ঠিক করা হয়েছিল। কিন্তু নানা জটিলতায় সেই তারিখ পিছিয়ে দেওয়া হয়। বুধবার নুর তার ফেসবুক পেজে লেখেন, গত মাসের ৩০ তারিখ দল ঘোষণার কথা থাকলেও নানা জটিলতায় সেটা সম্ভব হয়নি।

পরিবর্তিত তারিখ আবার এই মাসের ২০ তারিখ করা হয়েছিল। প্রশাসনিক জটিলতায় ভেন্যু না পাওয়ায় সেটিও পরিবর্তন করে আবার ২৬ অক্টোবর প্রোগ্রাম করতে প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়।