২০ মাস পর সীমান্ত খুলেছে যুক্তরাষ্ট্র

করোনা সংক্রমণ রোধে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সীমান্ত বন্ধ ছিল দীর্ঘদিন। দীর্ঘ ২০ মাস পর সোমবার (৮ নভেম্বর) ভ্রমনকারীদের জন্য অবশেষে সেই সীমান্ত খুলেছে যুক্তরাষ্ট্র।

করোনার ভ্যাকসিন সম্পন্নকারী সকল ভ্রমণকারী বিনা দ্বিধায় প্রবেশ করতে পারবে দেশটিতে, থাকছে না আর কোনো বাধা। মহামারি করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি ছিল নাজেহাল।

তাই করোনার সংক্রমণ এড়াতে দেশের সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছেন মার্কিনের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে ৩০টি দেশের নাগরিকের উপর প্রভাব পড়ে।

হঠাৎ করে সীমান্ত বন্ধ করায় অনেকেই তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। তাদের মধ্যে রয়েছেন যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশের নাগরিকরা।

এদিকে যুক্তরাষ্ট্রের পর্যটন খাতও ক্ষতিগ্রস্থ হয়ে পড়ে সীমান্ত বন্ধের সিদ্ধান্তে। তবে সীমান্ত খুলে দেওয়ার পর এয়ারলাইনস কর্তৃপক্ষরা ধারণা করছে, এখন থেকে ভ্রমণকারীদের সংখ্যা বাড়বে।

সেই সাথে প্যারিসের ট্রাভেল এজেন্সি জেটসেট ভয়েজের প্রধান জেরোম থম্যান স্থানীয় গণমাধ্যমে নিজের আনন্দ প্রাকাশ করেন। তিনি বলেছেন, সীমান্ত খুলে দেওয়ায় বেশ ভালো লাগছে।

ইতিমধ্যে তারা ভ্রমণকারীদের বুকিংয়ে ভালো সাড়া পেয়েছেন। যুক্তরাষ্ট্রের সীমান্ত বন্ধের নিষেধাজ্ঞার মধ্যে যুক্তরাজ্য, চীন, ভারত, ইরান, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা

এবং ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের নাগরিকরা অন্তর্ভুক্ত ছিল। ২০২০ সালে সর্বপ্রথম চীন থেকে আসা ভ্রমণকারীদের জন্য নিষেধাজ্ঞা জারি করলেও পরবর্তীতে তা অন্যান্য দেশের উপরও জারি হয়।