ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার হুমকি ইসরাইলের

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার হুমকি দিয়েছেন ইসরাইলের সেনাপ্রধান আভিভ কোচাভি। ইরান ও অন্যান্য সামরিক পারমাণবিক হুমকি মোকাবেলায় অপারেশনাল পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি।

ইসরাইলের পার্লামেন্ট নেসেটে আয়োজিত এক অধিবেশনে ইহুদিবাদী দেশটির সেনাপ্রধান এ হুমকি দেন বলে দ্য নিউ আরব জানিয়েছে।

ইরানকে সতর্ক করে আভিভ কোচাভি বলেন, ইসরাইল যে কোনো হুমকির প্রতিশোধ নিতে প্রস্তুত; সেটি গাজায় হোক কিংবা উত্তর সীমান্তে হোক।

ইসরাইলি সেনাবাহিনী ইরান ও অন্যান্য সামরিক পারমাণবিক হুমকি মোকাবেলায় তাদের অপারেশনাল পরিকল্পনা এবং প্রস্তুতি জোরদার করছে বলেও জানান তিনি।

কোচাভি আরও বলেন, ইসরাইলি সেনাবাহিনী ‘বর্তমান এবং ভবিষ্যতের যুদ্ধক্ষেত্রের প্রয়োজনে সব ইউনিট গুলোকে পরিবর্তন ও উন্নত করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

এদিকে অধিকৃত পশ্চিমতীরে চেকপোস্টগুলোতে আগে ফিলিস্তিনিদের আঙুলের ছাপ রাখতেন ইসরাইলি সেনারা। কিন্তু এখন তাদের মুখের ছাপ ধারণ করার অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে ইহুদিবাদী দেশটি।

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে ইসরাইলের সাবেক এক সেনা কর্মকর্তা বিষয়টি জানান।

তিনি বলেন, পশ্চিমতীরে গত দুই বছর ধরে গোপনে অত্যাধুনিক এ প্রযুক্তি ব্যবহার করে কয়েক হাজার ফিলিস্তিনির মুখের ছাপ ক্যামেরায় ধারণ করে রেখেছে ইসরাইল।

এর মাধ্যমে তারা গোপনে জেলে বন্দি ফিলিস্তিনিদের মুখের ছাপের সঙ্গে মিলিয়ে দেখছেন, তারা কেউ জেল খেটেছেন কিনা অথবা জেল থেকে পালিয়েছেন কিনা।