বঙ্গবন্ধু জাতীয় সাভাতে চ্যাম্পিয়নশীপে যশোরের স্বর্ণসহ পাঁচপদক জয়

jashrore news

জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেসিয়ামে বঙ্গবন্ধু ১ম জাতীয় সাভাতে চ্যাম্পিয়নশীপে অংশ নিয়ে যশোর জেলা দলের তিন অংশগ্রহণকারী স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ মিলিয়ে পাঁচটি পদক লাভ করেছে।

প্রতিযোগিতার দুটি ইভেন্ট ফুল-কন্ট্রাক ও নন-কন্ট্রাকে অংশ নিয়ে উসমান হারুন (রুবেল) একটি স্বর্ণ এবং একটি রৌপ্য, সুমন হোসনে একটি রৌপ্য ও মিতালী রায় মৌ একটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ পদক লাভ করেন। প্রতিযোগিতায় যশোর সাভাতে দলের প্রশিক্ষক ছিলেন তবিবুর রহমান। সহকারি প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন আবু বক্কর সিদ্দিক। প্রশিক্ষকের দায়িত্ব পালনের পাশাপাশি খেলা পরিচালনা করার জন্য তবিবুর রহমান বাংলাদেশ সাভাতের শ্রেষ্ঠ রেফারি নির্বাচিত হন।

বাংলাদেশ মার্শাল আর্ট কনফেডারেশনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাসান-উজ-জামান মনি, বাংলাদেশ আনসার ভিডিবি পরিচালক (প্রশাসন) ও সাভাতে এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মেহেদী হাসান, মার্শাল আর্টে প্রেসিডেন্ট পদক প্রাপ্ত সাভাতে এসোসিয়েশন অব বাংলাদেশের ডেভেলপমেন্ট কমিশনের চেয়ারম্যান শিফু দিলদার হাসান দিলু বিজয়ীদের মাঝে পুরস্তার বিতরণ করেন।

প্রথম আসরেই যশোরের সফলতার বিষয়ে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবীর বলেন, সাভাতে ২০০ বছরের পুরানো ঐতিহ্যবাহী ফ্রান্স কিক বক্সিং খেলা যেটি ১৯২৪ সাল থেকে অলিম্পিক ইভেন্ট। তবে বাংলাদেশে এটি নতুন। স্বল্প পরিসরে অল্প সংখ্যক খেলোয়াড় নিয়ে অর্জিত ফলাফলে তিনি সন্তোষ প্রকাশ করে যশোর জেলা সাভাতে টিমের সংশ্লিস্ট সবাইকে অভিনন্দন জানান। এ সময় তিনি আগামীতে বৃহৎ পরিসরে অংশগ্রহণ ও আরো বেশী সফলতা প্রাপ্তিতে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ফ্রান্স থেকে আগত ইন্টারন্যাশনাল সাভাতে এলিট প্যানেল কোচ সানতেরো ফ্রেডরিকের পরিচালনায় পহেলা নভেম্বর থেকে ৫ দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এরপর জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেসিয়ামে মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সারাদেশ থেকে মোট ১২ টি জেলা দল অংশগ্রহন করেন। ১৯ স্বর্ণসহ ৩৫ পদক নিয়ে চ্যাম্পিয়ন হয় কিশোরগঞ্জ জেলা সাভাতে দল, ৯টি স্বর্ণ নিয়ে রানার আপ চট্টগ্রাম জেলা এবং ৭টি স্বর্ণ নিয়ে ৩য় স্থান অর্জন করেন ঢাকা জেলা সাভাতে দল।