ভারত-বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ সাইকেল র‍্যালি

ভারত-বাংলাদেশের যৌথ সাইকেল র‍্যালির উদ্দেশ্য এলো ভারতীয় সেনাবাহিনীর ২০ সদস্য

প্রতিবেশী দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় করতে ভারতীয় সেনাবাহিনীর ২০ সদস্যের সাইকেল র‍্যালির একটি প্রতিনিধি দল ১৪ নভেম্বর দুপুর ১২ টার দিকে ভারতের পেট্রাপোল ও বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

প্রতিনিধি দলটি সোমবার (১৫ নভেম্বর) থেকে (১৯ নভেম্বর) পর্যন্ত সময়ে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে যৌথ সাইকেলিং র‍্যালিতে অংশ গ্রহন করবেন।

চতুর্থবারের মত সাইকেল যাত্রাটি যশোর সেনানিবাস থেকে সকাল সাড়ে ৮টায় শুরু হবে। প্রতিনিধি দলটি বেনাপোল নো-ম্যান্সল্যান্ডে আসলে তাদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান যশোর সেনানিবাসের ব্রিগেডিয়ার জেনারেল হাফিজুর রহমান।

ভারতীয় সেনাবাহিনীর ২০ সদস্যের সাইকেলিং র‍্যালির নেতৃত্বে এসেছেন কর্নেল মোহিত সিং। সাইকেল র‌্যালিটি যশোর সেনানিবাস থেকে শুরু করে ঝিনাইদহ, কুষ্টিয়া, জীবননগর হয়ে দর্শনা গিয়ে শেষ হবে।

১৯ নভেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর ২০ সদস্যের আর একটি সাইকেলিং র‌্যালি দর্শনা বর্ডার দিয়ে ভারতে প্রবেশ করবেন। সাইকেল র‌্যালিতে অংশ নেয়া ভারত-বাংলাদেশ সেনা সদস্যরা দুই দেশের মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতি বিজড়িত জায়গাগুলো পরিদর্শন করবেন,

তেমনই মুক্তিযুদ্ধের স্মৃতি মনে রেখেছেন এমন স্থানীয় মানুষদের সঙ্গেও কথা বলবেন। ২০১৬ সালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সৌহার্দ্য বাড়াতে এই ধরণের যৌথ সাইকেল র‌্যালির সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ২০১৭ সালে মার্চে প্রথম সাইকেল যাত্রার আয়োজনে অংশ নেন দুই দেশের সেনা সদস্যরা।