২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের স্বাগতিক হিসেবে থাকছে বাংলাদেশ। ভারতের সঙ্গে বাংলাদেশ এই বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন করবে।

মঙ্গলবার ১৬ নভেম্বর বিকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এদিন ২০২৪ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসি আয়োজিত গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলোর আয়োজক দেশের তালিকা চূড়ান্ত করেছে আইসিসি।

আইসিসি জানিয়েছে, ২০৩১ সালের অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট আয়োজন করা হবে। আর সেই বিশ্বকাপেই যৌথভাবে স্বাগতিক দেশ হিসেবে থাকবে বাংলাদেশ ও ভারত।

এদিকে, ২০২৪ সালের জুনে আয়োজন করা হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আর এই আসরের আয়োজক দেশ হিসেবে থাকছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।

এর আট মাস পরই ২০২৫ সালের ফেব্রুয়ারিতে হবে চ্যাম্পিয়নস ট্রফি। আট বছরের বিরতির পর এই আয়োজনের স্বাগতিক দেশ হিসেবে থাকছে পাকিস্তান।

১৯৯৬ সালের বিশ্বকাপ ক্রিকেটের সহ-আয়োজক থাকার পর এই প্রথম পাকিস্তানে আইসিসি’র কোনো টুর্নামেন্ট হবে। আইসিসি জানিয়েছে, ২০২৬ সালে থাকছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দশম আসর।

এই আসরটি যৌথভাবে আয়োজন করবে ভারত ও শ্রীলংকা। ২০২৭ সালের অক্টোবর-নভেম্বরে ফের হবে ওয়ানডে বিশ্বকাপ। এর আয়োজন হিসেবে থাকছে তিনটি দেশ— দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া।

এর মাধ্যমে এই প্রথম নামিবিয়া আইসিসি’র বড় কোনো টুর্নামেন্টের আয়োজক হওয়ার গৌরব অর্জন করবে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েতেও বিশ্বকাপের আসর ফিরবে ২০০৩ সালের পর।