আফগানিস্তানে ৫০০ কোটি রুপির সহায়তা দেবে পাকিস্তান

imran khan

আফগানিস্তানকে ৫০০ কোটি রুপির মানবিক সাহায্য দিচ্ছে পাকিস্তান। সোমবার এ বিষয়ে এক বৈঠকে এ অনুমোদন দেন প্রধানমন্ত্রী ইমরান খান।

এর পাশাপাশি পাকিস্তানের ভেতর দিয়ে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের জন্য ভারতীয় খাদ্য ও অন্যান্য সহযোগিতা পরিবহনের অনুমোদন দেয়া হয়। নবগঠিত আফগানিস্তান ইন্টার মিনিস্টেরিয়াল কোঅর্ডিনেশন সেল-এর প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি, অর্থ বিষয়ক উপদেষ্টা শওকত তারিন, সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুঈদ ইউসুফ। এছাড়া উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী এবং সামরিক কর্মকর্তারা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর অফিস থেকে বলা হয়েছে অবিলম্বে ৫০০ কোটি রুপির আভ্যন্তরীণ সহায়তা পাকিস্তান থেকে পৌঁছে দিতে হবে আফগানিস্তানে। এর মধ্যে থাকবে খাদ্য সামগ্রী, বিশেষ করে ৫০ হাজার টন গম, জরুরী চিকিৎসা সামগ্রী, শীতের কম্বল।

স্বাস্থ্য খাতে পাকিস্তানি সহযোগিতা নিয়ে কাজ করার জন্য এ সপ্তাহের পরের দিকে ইসলামাবাদ সফরে আসার কথা রয়েছে আফগানিস্তানের স্বাস্থ্য বিষয়ক একটি প্রতিনিধিদলের। গত ১লা অক্টোবর আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবান নেতাদের সাথে সাক্ষাৎ করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

সেসময় তিনি পাকিস্তানের মানবিক সহায়তা নিয়ে তালেবান নেতাদের সঙ্গে আলোচনা করেন। ওদিকে সেপ্টেম্বর থেকে প্রতিদিনই আফগানিস্তানের মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে পাকিস্তান।

আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি দেবোরা লিয়ন সতর্ক করে বলেছেন, মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে আফগানিস্তান। সেখানে শতকরা প্রায় ৬০ ভাগ মানুষ চরম দারিদ্র্যের এবং খাদ্য সংকটের মুখে।

এই শীত মৌসুমে সেখানে জরুরী খাদ্য সরবরাহ না দিলে প্রচন্ড ঘাটতি সৃষ্টি হবে।