ওমরা পালন সহজ হলো ভারতীয়দের

ভারতীয় ওমরা যাত্রীদের জন্য করোনাকালীন বিধি-নিষেধ শিথিল করেছে সৌদি আরব। এখন থেকে ভারতীয় ওমরা যাত্রীদের সরাসরি ওমরা ভিসা প্রদান করা হবে বলে জানিয়েছে সৌদি আরবের হজ মন্ত্রণালয়।

এর ফলে ভারতীয়দের ওমরা পালন সহজ হলো। নতুন নির্দেশনা অনুযায়ী, ভারত, পাকিস্তান ও মিসর থেকে আগত ওমরা যাত্রীরা কোয়ারেন্টাইন ছাড়াই সরাসরি সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

তবে কয়েকটি শর্ত রয়েছে। সেগুলো হলো, যে সব ভারতীয় ফাইজার, মর্ডানা, অ্যাস্ট্রাজেনেকা ও কোভিশিল্ড ভ্যাকসিনগুলোর মধ্যে যেকোনো একটির পূর্ণ ডোজ নিয়েছেন বা জনসন অ্যান্ড জনসনের একটি ডোজ নিয়েছেন শুধু তারাই এই ছাড় পাবেন।

তাদেরকে সৌদি আরবে যেয়ে প্রথম অবস্থায় আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। এর পাশাপাশি যারা সিনোফার্ম বা সিনোভ্যাকের পূর্ণ ডোজ নিয়ে অতিরিক্ত বুস্টার ডোজটি নিয়েছেন,

তাদেরও কোয়ারেন্টাইনে রাখা হবে না। তবে সৌদি আরবে অনুমোদিত নয়, এমন ভ্যাকসিন যারা নিয়েছেন; তাদের প্রথম ৩ দিনের জন্য মদিনা শরিফে কোয়ারেন্টাইনে রাখার নিয়ম করা হয়েছে।

এই কোয়ারেন্টাইনের দ্বিতীয় দিনে আরটিপিসিআর টেস্ট করা হবে এবং ফলাফল নেগেটিভ এলে তবেই ওমরার অনুমতি পাবেন। এর আগে সিনোফার্ম, সিনোভ্যাক ও কোভ্যাকসিনকে অনুমোদন দিয়েছিল সৌদি আরব।

উল্লেখ্য, করোনার জন্য ভারত থেকে ব্যাপকভাবে ওমরা পালন বন্ধ রয়েছে। ইতিমধ্যে সৌদি হজ মন্ত্রণালয় বেশ কিছু নিয়ম শিথিল করেছে এবং এ বছর হজের পূর্ণ প্রস্তুতি শুরু করেছে। এবার ওমরা নিয়ে নতুন ঘোষণায় আশাবাদী ওমরা ট্যুর ট্রাভেলস এজেন্সিগুলো।