‘বঙ্গমাতা’ হয়ে প্রেক্ষাগৃহে আসছেন পূর্ণিমা

আগামীকাল মুক্তি পেতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা নিবেদিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’।

এ ছবিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের চরিত্রে রূপদান করেছেন জনপ্রিয় চিত্রনায়িকা পূর্ণিমা।

এ ছবির মাধ্যমে দীর্ঘদিন পর পর্দায় হাজির হচ্ছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, অনেকদিন পর ছবি মুক্তি পাচ্ছে। ভালো লাগছে। ‘বঙ্গমাতা’র চরিত্রে উপস্হিত হতে পারছি বলে বেশি ভালো লাগছে।

বঙ্গমাতার চরিত্রে রূপদানের অভিজ্ঞতা জানিয়ে পূর্ণিমা বলেন, এ ছবির পরিচালক নজরুল ইসলাম প্রধানমন্ত্রীর উপদেষ্টা ছিলেন। তিনি বঙ্গমাতার চরিত্র ফুটিয়ে তুলতে সহযোগিতা করেছেন। বঙ্গমাতার ছবি সামনে রেখে নিজেকে প্রস্তুত করেছি।

যারা তার ব্যাপারে জানেন তারা সহযোগিতা করেছেন। সে সময়ের দৃশ্যগুলো সতর্কতার সাথে ফুটিয়ে তুলতে হয়েছে।’ তিনি আরও যোগ করেন, ‘এ ছবিতে বঙ্গবন্ধু যখন নেতা হয়ে উঠছেন সে সময়ের কথা বলা হয়েছে।

ঢাকায় এলে গ্রেপ্তার হওয়ার আশঙ্কা থাকত। সে সময়ে তার সহধর্মিনীর যে ভূমিকা তা ফুটিয়ে তোলা হয়েছে এ ছবিতে। আমার অংশের শুটিং করতে বেশি সময় লাগেনি। চার থেকে পাঁচদিনের মধ্যে শেষ হয়েছে।

পূর্ণিমা এ ছবিতে অভিনয় করে বঙ্গমাতাকে গভীরভাবে জেনেছেন। তিনি বলেন, এ ছবিতে অভিনয় করতে গিয়ে বঙ্গমাতার জীবনাদর্শ, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা এবং বঙ্গবন্ধু হয়ে ওঠার জন্য ত্যাগের কথা আরও ভালোভাবে জানতে পেরেছি।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তার সংগ্রামী জীবন অনুভব করতে পেরেছি। ছবিটি নিয়ে প্রত্যাশার কথা জানতে চাইলে পূর্ণিমা বলেন, এটি একটি ঐতিহাসিক ছবি হয়ে থাকবে।

এ ছবির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ কিছু ঘটনা তুলে ধরা হয়েছে। দর্শক ছবিটি দেখলে তাকে আরও ভালো করে জানতে পারবে। ‘চিরঞ্জীব মুজিব’ বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মাণ করা হয়েছে।

ছবিটি পরিচালনা করেছেন নজরুল ইসলাম। চিত্রনাট্য রচনা করেছেন জুয়েল মাহমুদ। ১৯৪৯ সাল থেকে ১৯৫২ সালের প্রেক্ষাপটে ছবিটির কাহিনি আবর্তিত হয়েছে। ভাষা আন্দোলনের পটভূমিতে এগিয়েছে ছবির গল্প।

অন্যান্য ছবির কথা জানতে চাইলে পূর্ণিমা বলেন, ‘নঈম ইমতিয়াজ নিয়ামুলের ‘গাঙচিল’র দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। জানুয়ারিতেই ডাবিং করার কথা। একই নির্মাতার ‘জ্যাম’র দৃশ্যধারণের কাজ এখনও বাকি।’

চলতি বছর অমিতাভ রেজা পরিচালিত ‘মুন্সিগিরি’ ওয়েব ফিল্মে পূর্ণিমার অভিনয় প্রশংসিত হয়েছে। আপাতত নতুন কোনো ওয়েব ফিকশনে যুক্ত হননি তিনি। তবে নতুন বছরেই শুরু করবেন রিয়েলিটি শো ‘টফি স্টার সার্চ’র শুটিং।

এখানে তিনি বিচারক হিসেবে থাকছেন। তার সাথে অন্য দুজন বিচারক তারিক আনাম খান ও চঞ্চল চৌধুরী।