যশোরে ৪ দিন ব্যাপী বই মেলা শুরু

সুবর্ণজয়ন্তী মুজিববর্ষ উপলক্ষে যশোরে ৪ দিন ব্যাপী বই মেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার সাড়ে ৪টায় যশোর টাউন হল মাঠে সাংস্কৃতিক মন্ত্রনালয় এবং স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে এ মেলা আয়োজন করা হয়।

মেলায় ফিতা কেটে ও বেলুন উড়িয়ে শুভ উদ্বোধন করেন যশোর জেলা প্রশাসক মো: তমিজুল ইসলাম খান। এসময় তিনি বলেন, বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে এ বই মেলার আয়োজন করা হয়েছে।

এই মেলার মাধ্যমে আমাদের ছেলে-মেয়েদের বই পড়ার অভ্যাস বাড়ানো এবং নতুন পাঠক সৃষ্টি করতে হবে। তিনি আরও বলেন, বই আমাদের শক্তি। মানুষের কল্পনা শক্তিকে বাড়ানোর জন্য বইয়ের প্রয়োজন আছে।

বই মানুষের জ্ঞানকে প্রজ্জলিত করে, নতুন পথ দেখায়। এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ যশোরের চেয়ারম্যান সাইফুজামান পিকুল, স্থানীয় সরকার জেলা প্রশাসক কার্যালয়ের উপরপরিচালক হুসেইন শওকত,

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর সংবাদপত্র পরিষদেন সভাপতি একরাম উদ দ্দৌলা, জেলা সম্মেলিত সাংস্কৃতিক জোটের সভাপতি অধ্যাপক সুকুমার দাস,

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু প্রমুখ। মেলায় আসা দর্শনার্থীরা বলেন, বই হলো জ্ঞানের প্রতীক। বই পড়লে ভালো সময় কাটে। বর্তমানে প্রযুক্তির কারণে ছেলে-মেয়েরা বই পড়তে ভুলে গেছে।

ছেলে-মেয়েদের বইয়ের প্রতি মনোযোগ বৃদ্ধি করার জন্য ভবিষ্যতে যাবে বই মেলা হয় সেই দাবি করছি। এসময় তারা বলেন, যশোর টাউন হল ময়দানকে এ ধরনের আয়োজন করার জন্য প্রতিবছরই ব্যবহার করতে হবে।

আয়োজকরা জানান, আগামী ২ জানুয়ারি পর্যন্ত এ বইমেলা চলবে। শহরের টাউনহল মাঠে আয়োজিত এ মেলা প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আট পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলার বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৬টি স্টল রয়েছে।

এছাড়া মেলায় প্রতিদিন যশোরের সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও দর্শনার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উদ্বোধন শেষে জেলা প্রশাসক তমিজুল ইসলাম অতিথিদের নিয়ে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।