দেশে রাজনীতিবিদদের চেয়ে আমলারা বেশি কর্তৃত্ববাদী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, কর্তৃত্ববাদকে সমাজে যেভাবে প্রচার করা হয় আসলে তেমন নয়। চীন, তাইওয়ান, ভিয়েতনামেও এক প্রকার কর্তৃত্ববাদ আছে তারা কিন্তু পিছিয়ে নেই।

আমাদের দেশেও কর্তৃত্ববাদ আছে। কিন্তু আমরা পিছিয়ে আছি। কারণ আমাদের দেশে রাজনীতিবিদদের চেয়ে আমলারা বেশি কর্তৃত্ববাদী। যার কারণে বিদেশিরা বিনিয়োগ করতে এসে আমলাতান্ত্রিক জটিলতায় পড়ে বিনিয়োগে আগ্রহ হারান।

বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কেন্দ্রে ‘স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ সম্ভাবনা ও চ‍্যালেঞ্জ’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ এই আলোচনার আয়োজন করে। আলোচনা শেষে দুই ক‍্যাটাগরিতে চার সাংবাদিককে বেস্ট রিপোর্টি অ্যাওয়ার্ড দেয়া হয়।

পরিকল্পমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে এসে আশা করেন তাদের জন‍্য আমরা ফুলের মালা আর দুধ নিয়ে বসে থাকব। কিন্তু তারা যখন বিমান বন্দরে নামেন তখন হয়রানির শিকার হন।

বিদেশিরা চায় দ্রুত ইমিগ্রেশন, লাগেজ যাতে দ্রুত পায়। কিন্তু এসব কাজই এখানে অনেক দেরি হয়। এছাড়াও বিনিয়োগ করতে গিয়ে আমলাতন্ত্রের মধ্যে পড়ে যায়।

তিনি বলেন, দারিদ্র নিরসনে সামাজিক নিরাপত্তা খাতে ব্যাপক বিনিয়োগ বাড়াতে হবে। বাচ্চারা ঘর থেকে বের হয়ে যেন স্কুল পেতে পারে, বিনামুল্যে বই, স্কুল ড্রেস পেতে পারে, একজন দরিদ্র কৃষক বাড়ির পাশে যেন স্বাস্থ্য কেন্দ্র পায়।

চিকিৎসার জন‍্য কোন হয়রানির শিকার না হয়। এমন ব‍্যবস্থা করতে হবে তবেই দারিদ্র্য উপশম সম্ভব। কিন্তু দারিদ্র্য কখনো নিরসন সম্ভব নয়।

মান্নান বলেন, আঞ্চলিক ক্ষেত্রে রাজনৈতিক অর্থনীতি আছে। এজন্য আমাদের দক্ষতা ও শ্রমিকের মান বাড়াতে হবে। সবসময় বাজার নিয়ে কথা হয়। কিন্তু মাছের বাজার আর তেলের বাজার এক নয়।

তেল অর্থাৎ জ্বালানি তেল ও অস্ত্রের বাজার বড় বাজার। বাজারের ওপর অনেক কিছুই নির্ভর করে। মূল্যস্ফীতি বৃদ্ধি বা কম শুধু অভ্যন্তরীণ বিষয় নয়। এটি আন্তর্জাতিক বিষয়ও।