ঝিকরগাছায় জুট মিলে অগ্নিকান্ডে প্রায় দুই কোটি টাকার ক্ষতি

ফাইল ফটো

যশোরের ঝিকরগাছায় আলিনা জুট মিলস লিমিটেডে ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় দুই কোটি টাকার ক্ষতি হয়েছে। এসময় শ্রমিক, ম্যাকানিক ও ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

জানা যায়, মঙ্গলবার (৪ জানুয়ারি) সকাল ৯টার দিকে ঝিকরগাছার সাগরপুর গ্রামে অবস্থিত আলিনা জুট মিলস্ লিমিটেডের ২নং ইউনিটে হঠাৎ আগুনের সূত্রপাত হয়। মুহুর্তের মধ্যে মিলে আগুন ছড়িয়ে পড়ে।

এসময় মিলের মধ্যে অগ্নিনির্বাপক যন্ত্র ও পানি দিয়ে শ্রমিক ও ম্যাকানিকরা আগুন নিভানোর সর্বোচ্চ চেষ্টা করে। কিছুক্ষণ পরে ফায়ার সার্ভিসের ঝিকরগাছার দুটি ইউনিট ও যশোরের একটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

ততক্ষণে মিলের আনুমানিক ৪০ টন হ্যাসিয়ান ক্লাথ, ১৫টি ম্যাশিনসহ ইউনিটের প্রায় সব জিনিসপত্র পুড়ে ছাই হয়ে যায়। শ্রমিকরা কিছু হ্যাসিয়ান ক্লথ উদ্ধার করে। অগ্নিকান্ডে মিলের প্রায় দুই কোটি টাকার ক্ষতি হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।

মিলের ফ্লোর সুপারভাইজার জয়নাব আক্তার নীলা জানান, সকালে মিলের ২নম্বর ইউনিটে হঠাৎ আগুন ধরে যায়। ১/২ মিনিটের মধ্যে মিলে আগুন
ছড়িয়ে পড়ে। তখন শ্রমিকরা দিকবিদিক ছুটাছুটি করতে থাকে।

কিছু শ্রমিক ও ম্যাকানিক মিলের মধ্যে থাকা অগ্নি নির্বাপক যন্ত্র ও পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণ করার সর্বোচ্চ চেষ্টা করে। কিছুক্ষণ পরে ফায়ার সার্ভিসের লোকজন এসে পাশের খাল থেকে পানি তুলে প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুন লাগার সঠিক কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুনের সুত্রপাত হতে পারে। মিলের ব্যবস্থাপক মাহাফুজুল ইসলাম জানান, ভয়াবহ অগ্নিকান্ডে মিলের অনেক ক্ষতি হয়েছে।

আনুমানিক ৪০ টন হ্যাসিয়ান ক্লাথ, ১৫টি ম্যাশিনসহ ইউনিটের প্রায় সব জিনিসপত্র পুড়ে যায়। যার আনুমানিক মূল্য প্রায় দুই কোটি টাকা।