বুস্টার ডোজের কেন্দ্র বদলানোর বিষয়ে যা বললেন ডা. ফ্লোরা

করোনাভাইরাসের দুই ডোজ টিকা নেওয়ার পর কর্মস্থল বা আবাসস্থলের জেলা বদলে যাওয়া বা টিকাকেন্দ্র বদলে গেলে তাদের টিকা কেন্দ্র পরিবর্তনের সুযোগ দেয়া হবে।

এক জেলা থেকে আরেক জেলায় কেন্দ্র পরিবর্তনের ক্ষেত্রে এ সুযোগ পাওয়া গেলেও ঢাকার মধ্যে কেন্দ্র পরিবর্তন করা যাবে না।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, অনেকেই প্রথম ও দ্বিতীয় ডোজ যে এলাকা থেকে নিয়েছেন, এখন ওই এলাকায় থাকেন না। ফলে বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছেন।

বিষয়টি অনেকেই আমাদের কাছে জানিয়েছেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি— যে যে এলাকায় আছেন, সেখানকার কেন্দ্র থেকেই বুস্টার ডোজ নিতে পারবেন।

ডা. ফ্লোরা বলেন, যারা অন্য জেলার কেন্দ্র থেকে বুস্টার ডোজ নিতে চান, তাদেরও নিবন্ধনের কেন্দ্র থেকে এসএমএসের জন্য অপেক্ষা করতে হবে।

সেই এসএমএস পেলেই তিনি বর্তমান ঠিকানার জেলার কোনো কেন্দ্র থেকে টিকা নিতে পারবেন। এদিকে মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন আরও ৭৭৫ জনের শরীরে করোনা ধরা পড়েছে।

এ নিয়ে দেশে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৭ হাজার ৯১৫ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয় ১৯ হাজার ৮৩৮ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৮৫ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৪৯ হাজার ৯৫৬ জন।