নির্বাচনে সহিংসতার ঘটনায় দায়ী প্রার্থীরা : সিইসি

মানুষের মধ্যে প্রতিহিংসা বেড়ে যাওয়ার কারণে নির্বাচনে সহিংসতা ঠেকানো যাচ্ছে না বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তিনি বলেছেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে হতাহতের ঘটনায় নিবার্চন কমিশন দায়ী নয়, এর জন্য দায়ী প্রার্থীরা। তাই প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের আরো দায়িত্বশীল হতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে গণমাধ্যম কর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

নির্বাচন কমিশন আয়োজিত ‘ভোটার তালিকায় পরিচয়হীনদের পিতা-মাতার নাম লিপিবদ্ধকরণে জটিলতা নিরসন’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে হোটেল লবিতে সাংবাদিকরা পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে সহিংসতায় দেশের বিভিন্ন স্থানে ১০ জন নিহত হওয়ার ঘটনা তুলে ধরে এ বিষয়ে নির্বাচন কমিশনের ব্যাখা জানতে চান।

জবাবে সিইসি আরো বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে হতাহতের জন্য কমিশন মর্মাহত। তবে এই ঘটনায় প্রশাসনিক দুর্বলতা নেই। প্রার্থী ও সমর্থকদের দ্বন্দ্বের কারণেই সহিংসতা হয়। প্রার্থী ও তাদের সমর্থকরা সতর্ক থাকলে অনেক ঘটনাই এড়ানো যেত।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের মন্তব্যের প্রতিক্রিয়ায় কে এম নূরুল হুদা বলেন, মিডিয়াতে নিজের কথা প্রচারের জন্য তিনি অনেক কিছু বলেন। গণমাধ্যমে নিজের কথা প্রচারের জন্য তিনি মিথ্যাচার করছেন। তিনি আসলে কমিশনকে হেয় করার অপচেষ্টা করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি আরো জানান, পরিচয়হীন মানুষদের জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকারে অন্তর্ভুক্ত করতে হলে আইনি কাঠামো পরিবর্তন করতে হবে, যা সহজ নয়। তবে আগামীতে যারা দায়িত্বে আসবেন তারা ধারাবাহিকতা রক্ষা করলে এটা সম্ভব হবে।