সামরিক আগ্রাসন ইয়েমেন সংকটের সমাধান নয় : ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, সামরিক আগ্রাসনের মাধ্যমে ইয়েমনে সংকটের সমাধান করা যাবে না বরং এ ধরনের পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনার বিস্তৃতি ঘটবে মাত্র।

মঙ্গলবার তেহরানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন খাতিবজাদে। তিনি বলেন, ইরান সব সময় রাজনৈতিক উপায়ে ইয়েমেন সংকটের সমাধান করার আহ্বান জানিয়ে এসেছে। খবর-পার্সটুডের।

ইরানের এই মুখপাত্র বলেন, রাজনৈতিক উপায়ে সমস্যা সমাধানের জন্য ইয়েমেনের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের পাশাপাশি আগ্রাসন ও দেশটির অভ্যন্তরীণ বিষয়ে বহিঃশক্তির হস্তক্ষেপ বন্ধ

এবং ইয়েমেনের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন করতে হবে। আর তাহলেই দেশটিকে একটি সম্ভাব্য মানবিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করা সম্ভব হবে।

আঞ্চলিক পরিস্থিতি সম্পর্কে খাতিবজাদে বলেন, ইরান সব সময় একথা বলে এসেছে যে, যুদ্ধ কিংবা সহিংসতার মাধ্যমে মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরীয় অঞ্চলের কোনো সমস্যার সমাধান করা যাবে না।

কেবলমাত্র উত্তেজনা পরিহার করে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমেই যেকোনো সমস্যার সমাধান করা সম্ভব। তিনি বলেন, ইয়েমেনের সাত বছরের যুদ্ধের অবসান ঘটানোর জন্য যেকোনো ধরনের সহযোগিতা করতে তেহরান প্রস্তুত রয়েছে।

সংযুক্ত আরব আমিরাত ও আমেরিকাসহ আরো কয়েকটি দেশের সহযোগিতায় ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে আগ্রাসন শুরু করে সৌদি আরব।

গত সাত বছরের আগ্রাসনে ইয়েমেনের প্রায় ১৭ হাজার মানুষ নিহত এবং লাখ লাখ লোক বাস্তুহারা হয়েছেন।