ইউক্রেন পরিস্থিতির দিকে নজর রাখছে বাংলাদেশ

ইউক্রেন পরিস্থিতির দিকে নজর রাখছে বাংলাদেশ। একইসঙ্গে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের দেশটি ত্যাগ করার পরামর্শ দেয়া হয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, আমরা চাই সংঘাত পরিহার করে কূটনীতির মাধ্যমে সমস্যার সমাধান হোক।

বিবাদমান পক্ষগুলো সংলাপ ও আলোচনার মাধ্যমে তাদের মতদ্বৈততা দূর করুক, এটাই বাংলাদেশ প্রত্যাশা করে বলে তিনি জানান।

ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিদের বিষয়ে তিনি বলেন, পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বিষয়টি দেখছে। বাংলাদেশিদের অনুরোধ সাপেক্ষে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

ইউরোপসহ সারা বিশ্বে একটি শঙ্কা বিরাজ করছে রাশিয়া যেকোনও সময়ে ইউক্রেন আক্রমণ করতে পারে। ন্যাটো সদস্য হওয়ার ইউক্রেনের ইচ্ছার বিরোধী রাশিয়া

এবং একারণে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য সমাবেশের ফলে সেখানে একটি যুদ্ধাবস্থা বিরাজ করছে। যুক্তরাষ্ট্র একাধিকবার বলেছে রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে এর সমুচিত জবাব দেয়া হবে।

এসব বিষয় উল্লেখ করে গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ দূতাবাস এক জরুরি বিজ্ঞপ্তিতে জানায় যে, সাম্প্রতিক অবস্থার প্রেক্ষাপটে ইউক্রেনে বসবাসরত সম্মানিত প্রবাসী বাংলাদেশিদের অবিলম্বে ইউক্রেন ত্যাগ করার পরামর্শ দেয়া যাচ্ছে। অন্য কোনও দেশে যেতে না পারলে তারা বাংলাদেশে যেতে পারেন।

ঘটনাবলি পর্যবেক্ষণ করে পরবর্তীতে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ হালনাগাদ করা হবে। একই সাথে সকল বাংলাদেশিকে অত্যাবশ্যকীয় না হলে ইউক্রেনে সকল প্রকার ভ্রমণ পরিহার করার জন্য পরামর্শ দেয়া হলো।

বিজ্ঞপ্তিতে ইউক্রেনে অবস্থানরত সকল বাংলাদেশিকে তাদের অবস্থানের তথ্য দূতাবাসকে অবহিত রাখার জন্য অনুরোধ করা হয়, যাতে করে জরুরি প্রয়োজনে দূতাবাস তাদের সঙ্গে যোগাযোগ করতে পারে।