দেশে করোনায় মৃত্যু ২৯ হাজার ছাড়ালো

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১ হাজার ৫১৬ জন।

সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৩৯ হাজার ৬৫১ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৫ জনে।

এর আগে গত বছরের ১৪ সেপ্টেম্বর পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছিল ২৭ হাজার সাতজনের। এছাড়া গত বছরের ৫ ডিসেম্বর দেশে করোনায় মোট ছিল ২৮ হাজার একজন।

বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারি বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ছয় হাজার ৪৫৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৭ লাখ ৮৬ হাজার ১৪৬ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭৫টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৭ হাজার ৩৫০টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৪৩৪টি।

এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৩ লাখ ১১ হাজার ২১৯টি। এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার পাঁচ দশমিক ৫৩ শতাংশ।

এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ০৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ১০ জনের মধ্যে রয়েছেন আটজন পুরুষ এবং দুই জন নারী। মৃত ১০ জনের মধ্যে রয়েছেন ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে পাঁচজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুইজন।

এতে আরও বলা হয়, মৃত ১০ জনের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগের তিনজন, চট্টগ্রাম বিভাগের তিনজন, খুলনা বিভাগের একজন, সিলেট বিভাগের একজন এবং রংপুর বিভাগের দুইজন। মৃত ১০ জনের মধ্যে সাতজন সরকারি হাসপাতালে এবং তিনজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২৪৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৯৯৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন চার লাখ ৪১ হাজার ৪৯ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৯৩ হাজার ৪০১ জন।

বর্তমানে আইসোলেশনে আছেন ৪৭ হাজার ৬৪৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।