আজ দেয়া হবে এক কোটি টিকা

করোনা সংক্রমণ প্রতিরোধে সারাদেশে আজ দেওয়া হবে এক কোটি টিকা। আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) দেশের ২৮ হাজার টিকাকেন্দ্রে এসব টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তার। এসব কেন্দ্রে টিকাদান কার্যক্রমে স্থাস্থ্য বিভাগের কর্মীদের পাশাপাশি স্বেচ্ছাসেবকসহ মোট ১ লাখ ৪২ হাজার জন যুক্ত থাকবেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আজকের টিকাদান কার্যক্রমের মাধ্যমে শেষ হতে যাচ্ছে করোনা টিকার প্রথম ডোজ প্রদানের কার্যক্রম। এরপর টিকার দ্বিতীয় ও বুস্টার ডোজ প্রদান কার্যক্রম জোরদার করা হবে।

এর আগে গত বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির (ইপিআই) পরিচালক ও জাতীয় কভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার সদস্য শামসুল হক বলেন, টিকা নেয়ার জন্য জনগণের আগ্রহ বজায় থাকলে আমরা আমাদের লক্ষ্যপূরণে দ্রুত পৌঁছে যেতে পারব।

শনিবার আমাদের ব্যাপক আয়োজন আছে। দেশজুড়ে ২৮ হাজার কেন্দ্রে করোনার টিকার প্রথম ডোজ দেয়া হবে। আশা করছি, ওই দিন পর্যন্ত দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দেয়ার টার্গেট পূরণ হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত ১৭ ফেব্রুয়ারি দেশে মোট দুই লাখ ৫৭ হাজার ১২৫ জনকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়। ১৯ ফেব্রুয়ারি দেওয়া হয় সাত লাখ ৩৯ হাজার ২৯১ জনকে।

২০ ফেব্রুয়ারি দেওয়া হয় আট লাখ ৩২ হাজার ৫৭৫ জনকে। ২১ ও ২২ ফেব্রুয়ারি দুই দিনে দেওয়া হয় ১৬ লাখ ১৬ হাজার ৪৩৩ জনকে। আর ২৩ ফেব্রুয়ারি প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ১৫ লাখ মানুষকে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়, করোনা মহামারি নিয়ন্ত্রণে আগামী ২৬ ফেব্রুয়ারি দেশব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে এক দিনে এক কোটি করোনার টিকাদান কার্যক্রম’। পরে দ্বিতীয় ও বুস্টার ডোজ প্রদান কার্যক্রমও জোরদার করা হবে।