রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতা করতে চান যুবরাজ সালমান

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আলোচনায় মধ্যস্থতাকারী হওয়ার প্রস্তাব দিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে পৃথকভাবে টেলিফোনে আলাপাকালে যুবরাজ এই প্রস্তাব দেন।

সৌদি সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, যুবরাজ টেলিফোনে রাশিয়া ও ইউক্রেনের নেতাদের বলেছেন, তিনি সব পক্ষের মধ্যে মধ্যস্থতার চেষ্টা করতে প্রস্তুত রয়েছেন।

উভয় নেতার সঙ্গের আলাপকালে যুবরাজ বলেন, চলমান সংঘাতের একটি রাজনৈতিক সমাধানের পক্ষে তিনি।

এছাড়া জেলেনস্কিকে মোহাম্মদ বিন সালমান বলেছেন, বর্তমান পরিস্থিতিতে তার দেশ ইউক্রেনীয় পর্যটক ও বাসিন্দাদের ভিসার মেয়াদ আরও তিন মাস বাড়িয়ে দেবে।

তেল সরবরাহকারী রাষ্ট্রগোষ্ঠী ‘ওপেক’-এর অন্যতম সদস্য সৌদি আরব। রাশিয়া ওই গোষ্ঠীর পর্যবেক্ষক সদস্য। দু’দেশের কূটনৈতিক ও বাণিজ্যিক যোগাযোগও দীর্ঘ দিনের। সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার সঙ্গে আরবদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়েছে।

এদিকে, ঘটনাচক্রে, বৃহস্পতিবার রাতে পুতিনের সঙ্গে সরাসরি আলোচনার বসতে চেয়েছেন ইউক্রনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, যুদ্ধ বন্ধ করার এক মাত্র পথ, আমার সঙ্গে রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখোমুখি আলোচনা।

তবে জেলেনস্কির ওই প্রস্তাবের বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া। এদিকে, ইউক্রেনে রুশ হামলা দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। শুক্রবার রুশ হামলার নবম দিন।

রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ১০ লাখেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন। রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে শরণার্থীর সংখ্যা ক্রমশ বাড়ছে। এদিকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর কিয়েভ, খারকিভ ও মারিউপোল ছাড়ার জন্য ‘মানবিক করিডোর’ ঘোষণা করেছে রাশিয়া।