বাইডেনকে নিরাপত্তা ও অর্থ দিতে বললেন জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই ফোনালাপে রাশিয়ার বিরুদ্ধে আর্থিক সহায়তা ও আরও নিষেধাজ্ঞা ও নিরাপত্তা দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি।

টুইটে জেলেনস্কি বলেন, জো বাইডেনের সঙ্গে আরেকটি কথোপকথন হয়েছে আমার। এজেন্ডায় নিরাপত্তা, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখার বিষয়গুলো ছিল। খবর রয়টার্সের

এর কয়েক ঘণ্টা আগে ইউক্রেনের নেতা মার্কিন আইনপ্রণেতাদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে কথা বলেন। তার দেশকে সহায়তা এবং রাশিয়ার তেল আমদানিকে কালো তালিকাভুক্ত করার অনুরোধ করেছিলেন তিনি।

মার্কিন নেতারা অতিরিক্ত ১০ বিলিয়ন ডলার সাহায্য প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিন্তু হোয়াইট হাউস এখনও পর্যন্ত তেলের আমদানির ওপর নিষেধাজ্ঞার দাবি প্রত্যাখ্যান করেছে।

এর ফলে মূল্যবৃদ্ধি হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও এই বর্ধিত দাম ইতোমধ্যে রেকর্ড মুদ্রাস্ফীতির ফলে ক্ষতিগ্রস্ত মার্কিন গ্রাহকদের আরও বেশি ক্ষতি করবে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার অভিযান শুরুর পর দেশটির সেনাদের ব্যাপক গোলাবর্ষণে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহরগুলো সবচেয়ে বেশি চাপে আছে। সেখানে দুই পক্ষের সেনাদের মধ্যে তুমুল লড়াই হচ্ছে।

এরই মধ্যে শুক্রবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বলে জানা গেছে।

পশ্চিমা মিত্রদের কাছ থেকে অস্ত্র, গোলাবারুদ এবং প্রচুর অর্থ সাহায্য পেয়েছে ইউক্রেন। এদিকে ওয়াশিংটন গত সপ্তাহে ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম অনুমোদন করেছে। মার্কিন ইতিহাসে এ ধরনের সবচেয়ে বড় প্যাকেজ এটি।