অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে: হানিফ

mahabubul alam hanif
ফাইল ছবি

পণ্যের দাম বাড়িয়ে যেসব অসাধু ব্যবসায়ী জনগণের কাছে সরকারকে বিব্রত অবস্থায় ফেলবে তাদেরকে কোনোমতে বরদাস্ত করা হবে না বলে হুশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার গরিব-দুঃখী মেহনতি মানুষের সরকার। যে সমস্ত অসাধু ব্যবসায়ী মুনাফা লাভের জন্য পণ্যের দাম বাড়ানোর চক্রান্ত করছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। যাকে ধরা হবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

রবিবার ১৩ মার্চ সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাসন রাজা মিলনায়তনে জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুবউল আলম হানিফ বলেন, বাজার মূল্য নিয়ে দেশের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতির চেষ্টা করা হচ্ছে। দুই বছর করোনায় সারাবিশ্ব বিপর্যস্ত ছিল। বাংলাদেশেও স্বাভাবিক জীবন ছিল না।

রাষ্ট্রের স্বাভাবিক কার্যক্রম হয়নি, ব্যবসা-বাণিজ্য ঠিকমত হয়নি। এরকম পরিস্থিতি গোটা বিশ্বে ছিল, যার কারণে বিশ্ব বাজার এখনো স্থিতিশীল অবস্থায় আসেনি। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে।

আন্তর্জাতিক বাজারে অস্থিতিশীল অবস্থা চলছে। এর ঢেউ আমাদের দেশেও লেগেছে। এছাড়া আমাদের দেশের কিছুসংখ্যক ব্যবসায়ী সুযোগের অপেক্ষায় থাকে, সুযোগ পেলেই তারা অতিরিক্ত মুনাফা অর্জনের জন্য দাম বাড়িয়ে দেয়।

যদি কোন অসাধু ব্যবসায়ী মজুদ করতে চায় বা করে, প্রশাসনকে জানাবেন আইনগত ব্যবস্থা নেয়া হবে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাজার মনিটরিংয়ের নির্দেশনা দিয়েছেন।

বাজার মনিটরিং শুরু হয়েছে। এসময় তিনি মজুতদারদের ব্যাপারে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সজাগ থাকারও আহ্বান জানান।

আওয়ামী লীগের এ সিনিয়র নেতা বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার সময় ৭ থেকে ৮ বিলিয়ন ফরেন রেমিটেন্স ছিলো। আজ তা ৩২বিলিয়ন ছাড়িয়ে গেছে।

কারিগরি শিক্ষায় দক্ষ করে শ্রমিক পাঠানোর কারণে এসব সম্ভব হয়েছে। ৮ বিলিয়ন ডলারের নিচে ছিল রফতানি আয়, আজ তা ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।

দেশের মানুষের মাথাপিছু আয় ২৫০০ ডলার ছাড়িয়ে গেছে। এসবের জন্য একজন কৃতিত্বের দাবিদার। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে এ অর্জন সম্ভব হয়েছে।

যার কারণে বিশ্বব্যাপী বাংলাদেশ সীমিত সম্পদ নিয়েও উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। পৃথিবীর অন্য কোন দেশ এতো স্বল্পসময়ে এগোতে পারেনি। যা শেখ হাসিনা সরকার করে দেখিয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ অর্থনৈতিক মুক্তির দিকে এগিয়ে যাচ্ছে।