ভারত সফরে যাচ্ছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

দু’দিনের সফরে ভারত যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী, আগামী শুক্রবার ২৫ মার্চ নয়াদিল্লির উদ্দেশ্যে বেইজিং ছাড়বেন। এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে প্রতিবেশি দুই দেশের সীমান্তে সৈন্যদের প্রাণঘাতী সংঘাতের পর প্রথমবারের মতো চীনের সর্বোচ্চ পর্যায়ের কোনো সরকারি কর্মকর্তা ভারত সফর করছেন।

তবে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন কি না এ বিষয়ে তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি বলে ভারতীয় ওই সূত্র জানিয়েছে।

ওয়াং ই এর সফরের বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা না আসায় নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে সূত্রটি।

এ বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স। সফরে সীমান্ত বিরোধের অবসানের বিষয়ে ওয়াং ইর সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আলোচনা করতে পারেন।

এর আগে, গত সপ্তাহে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ওয়াং ইর সফরের ব্যাপারে চীনের পক্ষ থেকে ভারতের কাছে প্রস্তাব করা হয়েছে। ভারত ছাড়াও নেপাল, বাংলাদেশ, ভুটান সফরের পরিকল্পনা আছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর।