ফিনল্যান্ড-সুইডেনকে কড়া হুশিয়ারি দিলো রাশিয়া

ন্যাটোতে যোগ দেয়ার পরিকল্পনা করছে সুইডেন ও রাশিয়ার সীমান্তঘেষা দেশ ফিনল্যান্ড। এ দুটি দেশ কোনো সামরিক জোটে যোগ দেয়নি। তারা মূলত নিরপেক্ষ ছিল।

তবে ইউক্রেনে রাশিয়া হামলা করার পর দেশ দুটি নিজেদের নিরাপত্তার বিষয়টি নতুন করে ভাবছে। বুধবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মেরিন ও সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডেলেনা অ্যান্ডারসন বৈঠক করেন।

এই বৈঠকের পর তারা জানান যে নিজেদের নিরাপত্তা নিশ্চিতের জন্য এখন ন্যাটোতে যোগ দেয়ার বিষয়টি ভেবে দেখবে। আর সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেয়ার ইচ্ছা প্রকাশ করার পর দেশ দুটিকে কড়া হুশিয়ারি দিয়েছে রাশিয়া।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান নিরাপত্তা পরামর্শক দিমিত্রি পেসকোভ জানিয়েছেন, ব্যালটিক অঞ্চলে নিউক্লিয়ার অস্ত্র মোতায়েন করবে রাশিয়া।

এ ব্যাপারে দিমিত্রি পেসকোভ বলেন, ব্যাল্টিক অঞ্চলকে নিউক্লিয়ার মুক্ত রাখার বিষয় নিয়ে আর কোনো কথা হবে না। এখানে ভারসাম্য পুনস্থাপন করতে হবে।

তিনি আরও বলেন, আজকের দিনের আগ পর্যন্ত রাশিয়া এমন কোনো সিদ্ধান্ত নেয়নি এবং আগেও নেয়নি।এদিকে রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১ হাজার ৩০০ কিলোমিটার সীমানা রয়েছে।

বুধবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়েছেন, তারা কয়েক মাস না কয়েক সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নেবেন ন্যাটোতে যোগ দেবেন না কি দেবেন না। সূত্র: দ্য গার্ডিয়ান