নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত বেড়ে ১৫৪

নাইজেরিয়ার প্লাটেও রাজ্যের একটি গ্রামে হামলায় নিহত বেড়ে ১৫৪ জনে দাঁড়িয়েছে। আরও সংঘাতের ভয়ে ইতোমধ্যে ওই এলাকা থেকে আনুমানিক চার হাজার ৮০০ মানুষ পালিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়। খবরে বলা হয়, মোটরসাইকেলে করে আসা বন্দুক ধারীরা গ্রামবাসীদের ওপর অতর্কিত গুলি ছুড়তে থাকে।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, ওই এলাকার বহু ঘর ও দোকান পুড়ে গেছে। যে সব মানুষ পালাতে চেষ্টা করেছেন তাদের গুলি করা হয়েছে।

প্লাটেও রাজ্যের কানেম এলাকার গারগা জেলার জেষ্ঠ্য কাউন্সিলর ইয়ায়ু আবুবকর বলেন, আমাদের হাতে থাকা সর্বশেষ তথ্য অনুযায়ী, ঝোঁপের মধ্যে পাওয়া মরদেহসহ এ পর্যন্ত নিহত মানুষের সংখ্যা ১৫৪।

নিহতদের সংখ্যা প্রাথমিকভাবে ধারণার চেয়ে প্রায় তিনগুণ বেশি। এর আগে সোমবার ৫০ জন নিহত হওয়ার খবর জানানো হয়েছিল। আবুবকর বলেন, বন্দুকধারীদের সন্ধানে সেনা সদস্যদের মোতায়েন করা হয়েছে।

নাইজেরিয়ার তথ্যমন্ত্রী লাই মুহাম্মদ বলেন, সশস্ত্র অস্ত্রধারী ও বোকো হারামের যোদ্ধারা এ হামলার জন্য দায়ী।

তিনি বলেন, এখন যা ঘটছে তা হলো—বোকো হারাম ও দস্যুদের মধ্যে অপবিত্র মেলবন্ধনের ফল।

দেশটির মানবিক বিষয় সম্পর্কিত মন্ত্রী সাদিয়া উমর ফারুখ বলেন, আমি দ্রুত ক্ষতিগ্রস্ত এলাকা থেকে বাস্তুচ্যুতদের খাবার, পানি, কম্বল ও তাঁবু সরবরাহের নির্দেশ দিয়েছি।

নাইজেরিয়া আফ্রিকার জনবহুল দেশগুলোর একটি। দেশটিতে ২০ কোটির বেশি মানুষের বাস। দেশটির উত্তর অংশে দীর্ঘদিন ধরে সহিংসতা চলছে।