‘যারা মুজিবনগর সরকারকে স্বীকার করে না তারা স্বাধীনতা বিরোধী’

mojammel haque

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, যারা মুজিবনগর সরকারকে স্বীকার করেনা তারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না, মুজিবনগর সরকার হচ্ছে বাংলাদেশের প্রথম সরকার।

এর বিরোধিতা যারা করে তারা মূলত স্বাধীনতা বিরোধী। বৃহস্পতিবার মুজিবনগর দিবসের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী বলেন, মুজিবনগর দিবস বাঙ্গালির জাতীয় জীবনে অন্যতম একটি স্বরণীয় দিন। বর্তমানে মুজিবনগর দিবসটি বি ক্যাটারি রাষ্ট্রীয় দিবস হিসাবে পালন করা হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রীর কাছে মুজিবনগর দিবসটি এ ক্যাটাগির রাষ্ট্রীয় দিবস হিসাবে পালনের প্রস্তাব করা হয়েছে। আশা করছি ক্যাবিনেট মিটিংয়ে এ বিষয়ে উত্থাপন হলে এ ক্যাটাগরি দিবস হিসাবে মুবিজনগর দিবস পালন করা সম্ভব হবে।

সেই সাথে মুজিবনগর মুক্তিযুদ্ধ কমপ্লেক্সটি বিশ্বমানের পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলার জন্য সরকার যে এক হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে তার কাজও আগামি দুই মাসের মধ্যে শুরু করা সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বঙ্গবন্ধুর নির্দেশে মুজিবনগর সরকার মুক্তিযুদ্ধ পরিচালনা করেছে। তাই এর গুরুত্ব অনেক বেশি। তবে পরিতাপের বিষয় হলো, বিএনপি-জামায়াত সহ অনেকেই মুজিবনগর সরকারের শপথের এই দিনটি পালন করেনা।

শুধুমাত্র আওয়ামী লীগ প্রতিবছর এই দিনটি নানা আনুষ্ঠানিকতায় পালন করে । বাংলাদেশের স্বাধিনতায় বিশ্বাস করতে হলে মুজিবনগর সরকারেক বিশ্বাস করতে হবে।

তাই মুজিবনগরকে আধুনিকায়ন করতে সরকার কাজ করে যাচ্ছে। দেশ বিদেশ থেকে দর্শনার্থীরা ঐতিহাসিক মুজিবনগরে এসে মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে যাতে জানতে পারবে সে বিষয়ে বর্তমান সরকার সব ধরনের ব্যাবস্থা গ্রহণ করছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আরও বলেন, ভারত আমাদের বন্ধু প্রতিম দেশ। দু’দেশের সম্পর্ক আরো দৃঢ় করার জন্য মুজিবনগরে স্থাপন করা হচ্ছে চেক পোস্ট। যার কার্যক্রম দ্রুতই এগিয়ে চলেছে।

হবে স্থলবন্দরও। স্থলবন্দর বড় অবকাঠামো নির্মাণ সাপেক্ষে চালু হবে। স্বারাষ্ট মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত সমীক্ষার কাজও শেষ হয়েছে। এ সবই ঐতিহাসিক মুজিবনগরের কল্যাণে মেহেরপুর বাসির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক অনন্য উপহার।

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আ.ফ,ম বাহাউদ্দিন নাসিম বলেন, বিএনপি বলছে বাংলাদেশ শ্রীলংকা আফগানিস্তান, পাকিস্তান হয়ে যাবে। বাস্তবতা হলো বাংলাদেশ অর্থনৈতিক ভাবে এগিয়ে যাচ্ছে। এখানে শ্রীলংকা বা আফগানিস্তান হ‌ওয়ার কোন সম্ভাবনা নেই।