শ্রীলংকায় সরকার পতন বিক্ষোভে পুলিশের গুলি

শ্রীলংকায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে এই প্রথমবার গুলি চালাল দেশটির পুলিশ। মঙ্গলবার এ ঘটনায় কমপক্ষে একজন নিহত ও ১১ জন আহত হয়েছেন।

হাসপাতাল ও পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয় সাবারাগামুওয়া প্রদেশের কেগালে জেলার রামবুক্কানার একটি মহাসড়ক অবরোধকারীদের পুলিশ গোলাবারুদ ব্যবহার করেছে।

এ সময় একজন গুরুতর আহত ব্যক্তিকে কেগালে টিচিং হাসপাতালে নিয়ে যাওয়ার পর তাকে মৃত ঘোষণা করা হয় বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ডা. মিহিরি প্রিয়াঙ্গানি।

আহতদের ওই হাসপাতালে ভর্তি করা হয়-যাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। এই চারজনের একজনকে বর্তমানে কেগালে টিচিং হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছে।

মঙ্গলবার সন্ধ্যার আগে ১৫ ঘণ্টারও বেশি সময় ধরে রামবুক্কানা লেভেলক্রসিং অবরোধকারী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়েছিল। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় উত্তেজনাকর পরিস্থিতিতে বিক্ষোভ কারীদের ওপর গুলি চালায় পুলিশ।

চলমান এ উত্তেজনার মধ্যেই প্রেসিডেন্টের ক্ষমতা হ্রাসে সংবিধান সংশোধনের কথা বললেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। মঙ্গলবার প্রধানমন্ত্রী কার্যালয়ের দেয়া এক বিবৃতিতে বলা হয়,

আইন সভা এবং বিচার বিভাগের ইতিবাচক দিকগুলোকে অন্তর্ভুক্ত করে জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণে সংবিধান সংশোধনের প্রস্তাব করেছেন।

এর মাধ্যমে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ক্ষমতা হ্রাস করা হবে এবং সংসদকে ক্ষমতায়ন করা হবে। বিবৃতিতে বলা হয়, মাহিন্দা রাজাপাকসে বলেছেন, তিনি জনগণের কাছে দায়বদ্ধ।

সরকার গঠনের জন্য বিভিন্ন মহলের অনুরোধের ওপর ভিত্তি করে তিনি একটি সাংবিধানিক সংশোধনের নতুন প্রস্তাব মন্ত্রিসভায় উপস্থাপন করবেন। সোমবার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী বলেন, আমি আশা করি সংশোধিত সংবিধান জনগণের আশাআকাঙ্ক্ষা পূরণ করতে সক্ষম হবে।