ভারত থেকে ৫০ হাজার টন গম কিনছে সরকার

খাদ্য মন্ত্রণালয়ের আওতায় খাদ্য অধিদফতরের মাধ্যমে ভারত থেকে ৫০ হাজার টন গম আমদানি করবে বাংলাদেশ সরকার।

বুধবার ২০ এপ্রিল অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান।

এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, খাদ্য মন্ত্রণালয়ের আওতায় খাদ্য অধিদফতরের মাধ্যমে ৫০ হাজার টন গম আমদানি করা হবে।

ভারতের এমএস বাজাদিজা ব্রাদার্স প্রাইভেট লিমিটেড থেকে গম কেনা হবে। ৫০ হাজার টন গম কিনতে ১৭২ কোটি ৫ লাখ ৮ হাজার ৯০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটিতে অনুমোদিত এই ১১টি প্রস্তাবের মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৬২৬ কোটি ১৫ লাখ ১৮ হাজার ৪৬৯ টাকা।

মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ৪৮৮ কোটি ১৩ লাখ ৮৯ হাজার ৯৯২ টাকা এবং এক্সিম ব্যাংক অব চায়না ও এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঋণ থেকে পাওয়া যাবে ৪ হাজার ১৩৮ কোটি ১ লাখ ২৮ হাজার ৪৭৭ টাকা।

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত প্রস্তাবগুলো হচ্ছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি, রেলপথ মন্ত্রণালয়ের ২টি, স্থানীয় সরকার বিভাগের ২টি,

খাদ্য মন্ত্রণালয়ের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ১টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।